মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতার খোঁজ নিলেন লু 

আপডেট : ১৪ মে ২০২৪, ২২:৪৫

বাংলাদেশে মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, শ্রম অধিকার, আর্থিক পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে খোঁজ নিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। 

মঙ্গলবার (১৪ মে) বিকালে ঢাকায় নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে এক মতিবিনিময় সভায় এসব বিষয়ে জানতে চেয়েছেন ডোনাল্ড লু। ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসের বাসায় এই মতবিনিময় সভা হয়।  

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, ডোনাল্ড লু নাগরিক সমাজের প্রতিনিধিদের কাছে নির্বাচন–পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে জানতে চান। বিশেষ করে রাজনৈতিক পরিবেশ কেমন, নাগরিক সমাজ কোন অবস্থায় কাজ করছে ইত্যাদি। আলোচনায় মানবাধিকার, শ্রম অধিকার, মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতার প্রসঙ্গও আসে। 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন—বাংলাদেশ সেন্টার ফর উইমেন ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, মানবাধিকারকর্মী নুর খান, চাকমা সার্কেলের রানী ও মানবাধিকারকর্মী ইয়ান ইয়ান, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্দোলনের সংগঠক সোহানুর রহমান, তরুণ সংগঠক মাহমুদা আক্তার (মনীষা) প্রমুখ।

তিনদিনের সফরে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর প্রথমবার ঢাকা সফরে এলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এই কর্মকর্তা। মঙ্গলবার বেলা ১১টার পর কলম্বো থেকে ঢাকায় আসেন ডোনাল্ড লু। ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লুকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।    

ইত্তেফাক/ডিডি