সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অক্সিজেন ফ্যাক্টরির বিরুদ্ধে খাল ভরাটের অভিযোগ

আপডেট : ১৫ মে ২০২৪, ১৮:০৭

চট্টগ্রামের সীতাকুণ্ডে কে আর অক্সিজেন নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কুমিরা সমুদ্র উপকূল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে শত বছরের পুরানো কুমারী খাল ভরাটের অভিযোগ উঠেছে।

জানা যায়, ৭ নম্বর কুমিরা ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড সন্দীপ ঘাটঘর রোড সংলগ্ন কে আর অক্সিজেন নামে একটি প্রতিষ্ঠানের মালিক সেকান্দার হোসাইন টিংকু কুমিরা সমুদ্র উপকূল থেকে অবৈধ বালু উত্তোলন করে শত বছরের পুরনো কুমারী খাল ভরাটের কাজ করে যাচ্ছে বলে অভিযোগ উঠে। তবে পরিবেশের নীতিমালা অনুযায়ী খাল ভরাট করার কোন সুযোগ নেই। খাল ভরাট করা এক অপরাধ, সমুদ্র উপকূল থেকে অনুমতি ছাড়া বালু উত্তোলন আর এক অপরাধ। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন বিশিষ্ট ব্যক্তি জানান, প্রতিদিন রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কুমারী খাল ভরাটের কাজ চলে। 

এদিকে কে আর অক্সিজেন ফ্যাক্টরির মালিক সেকান্দার হোসাইন বলেন, দীর্ঘদিন যাবত খালটি সংরক্ষণ করছি। অক্সিজেন কারখানার প্রয়োজনে খালটি ভরাট করা হচ্ছে। 

চট্টগ্রাম জেলা পরিবেশ অধিদপ্তরের পরিচালক আশরাফ উদ্দিন বলেন, আইন অনুযায়ী খাল ভরাট বা কোন অনুমতি না নিয়ে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন দণ্ডনীয় অপরাধ। তাই তদন্ত করে কে আর অক্সিজেন প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। 

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. আলাউদ্দিন বলেন, এ ধরনের গর্হিত কাজ আইনগত ব্যবস্থা নিয়ে বন্ধ করা হবে।

ইত্তেফাক/পিও