বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

টানা চার কার্যদিবস সূচক কমলো ডিএসইতে

আপডেট : ১৬ মে ২০২৪, ০৫:০০

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবারও মূল্যসূচকের পতনে লেনদেন হয়েছে। এ নিয়ে টানা চার কার্যদিবস সূচক কমল ডিএসইতে। এদিন এই বাজারে সূচকের পাশাপাশি লেনদেনও কমেছে। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ৩০১টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। এতে এই বাজারের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৫৮.২২ পয়েন্ট কমে ৫ হাজার ৫২৭.৪০ পয়েন্ট, ডিএস-৩০ মূল্যসূচক ১৪.১৪ পয়েন্ট কমে ১ হাজার ৯৭৭.৭৯ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক (ডিএসইএস) ১২.৮০ পয়েন্ট কমে ১ হাজার ২১২.৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৬ কোটি ৩৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬৬৪ কোটি ৩৬ লাখ টাকা। তার আগের কার্যদিবস গত সোমবার লেনদেন হয় ৯৬৮ কোটি ৮৮ লাখ টাকা। অর্থাৎ, সূচকের পাশাপাশি ধারাবাহিকভাবে লেনদেনও কমেছে।  দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো : আলিফ ইন্ডাস্ট্রিজ, ই-জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, নাভানা ফার্মা, বেস্ট হোল্ডিংস, মালেক স্পিনিং, কোহিনূর কেমিক্যাল, প্যারামাউন্ট ইনসিওরেন্স, প্রগতি লাইফ ইনসিওরেন্স ও সি পার্ল বিচ।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।

ইত্তেফাক/এমএএম