রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

উপজেলা নির্বাচন: ১৫৭ উপজেলায় তিন দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

আপডেট : ১৬ মে ২০২৪, ০২:৪৯

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটকে কেন্দ্র করে সংশ্লিষ্ট এলাকাগুলোতে তিন দিন (৭২ ঘণ্টা) মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ারের এ সংক্লান্ত একটি চিঠি সড়ক পরিবহন ও সহাসড়ক বিভাগের সচিব বরাবর পাঠিয়েছেন।

ইসি জানায়, ঘোষিত তফশিল অনুযায়ী ষষ্ঠ উপজেলা পরিষদের ২য় ধাপের নির্বাচনের ভোটগ্রহণ ২১ মে। এ উপলক্ষে ২০ মে দিবাগত রাত ১২টা থেকে ২১ মে দিবাগত রাত ১২টা পর্যন্ত ট্যাক্সিক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে অধিক নিরাপত্তার স্বার্থে নির্বাচনী এলাকায় আগামী ১৯ মে দিবাগত রাত ১২টা থেকে ২২ মে দিবাগত রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লেখিত যানবাহন ছাড়াও যে কোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে বলে জানায় ইসি।

ইসির নির্দেশনায় আরও বলা হয়, নির্বাচনি এলাকায় রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনি এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন-অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

একই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, গত ৮ প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ হয়েছে। দ্বিতীয় ধাপে ১৫৭ উপজেলায় ভোটগ্রহণ আগামী ২১ মে। এরপর তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ হবে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন