শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ন্যান্সি পেলোসির বাড়ি ভাঙচুর ও স্বামীর ওপর হামলা: অভিযুক্তের ৩০ বছরের জেল

আপডেট : ১৮ মে ২০২৪, ১২:২৩

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসির বাড়িতে ভাঙচুর এবং তার স্বামী পল পেলোসিকে হাতুড়ি দিয়ে আক্রমণ করার জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিকে ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। শুক্রবার বিচারক জ্যাকলিন স্কট কোরলে ৪৪ বছর বয়সী ডেভিড ডিপেপের সাজা ঘোষণা করেন। খবর আল জাজিরা।

গত নভেম্বরে ফেডারেল কর্মকর্তাকে অপহরণ ও তার পরিবাবের ওপর হামলার চেষ্টার জন্য ডিপেপকে দোষী সাব্যস্ত করেছে এক মার্কিন আদালত। প্রসিকিউটররা বিচারককে ডেভিডের ৪০ বছরের সাজা চেয়েছিলেন। পৃথক রাষ্ট্রীয় অভিযোগে তিনি যাবজ্জীবন কারাদণ্ডও ভোগ করছেন।

এক্সে (আগে যার নাম ছিল টুইটার) এক পোস্টে পেলোসির একজন মুখপাত্র বলেন, স্পিকার পেলোসি এবং তার পরিবারের জন্য গত ১৮ মাসে যারা ভালোবাসা এবং প্রার্থনা পাঠিয়েছেন তাদের সবার প্রতি অশেষ কৃতজ্ঞতা।

অভিযুক্ত ডিপেপ নিজের অপরাধ স্বীকার করেছেন।

২০২২ সালের ২৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় স্থানীয় সময় রাত প্রায় দুইটার দিকে ডেভিড সানফ্রান্সিকোতে ন্যান্সি পেলোসির বাড়িতে পেছনের দরজা দিয়ে অনুপ্রবেশ করেন। বাড়িতে ঢুকেই ‘ন্যান্সি কোথায়?’ বলে চিৎকার করতে থাকেন। তার চিৎকার শুনে বেরিয়ে আসেন ন্যান্সির স্বামী পল পেলোসি। ডেভিডকে হাতুড়ি হাতে দেখে ৯১১-এ কল দেওয়া হলে পুলিশ দ্রুত সেখানে উপস্থিত হয়।

আইনশৃঙ্খলা বাহিনী গিয়ে পল পেলোসি ও হামলাকারীকে হাতুড়ি ধরে দাঁড়িয়ে থাকতে দেখেন। অস্ত্র ফেলে দিতে বলা হলেও পুলিশের কথা না শুনে পল পেলোসিকে হাতুড়ি দিয়ে আঘাত করতে থাকেন ডেভিড। পুরো ঘটনাটি পুলিশ কর্মকর্তাদের বডি ক্যামেরায় ধরা পড়ে। পরে ঘটনাস্থল থেকে ডেভিডকে গ্রেফতারের পর পলকে হাসপাতালে পাঠায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

হামলার সময় ন্যান্সি পেলোসি রাজধানী ওয়াশিংটনে ছিলেন। তার স্বামী পল রিয়েল এস্টেট ও ভেঞ্চাল ক্যাপিটাল নির্বাহী। ডেভিডের হাতুড়ির আঘাতে মাথা ফেটে যাওয়ায় অস্ত্রোপচার করাতে হয় তার, পাশাপাশি হাতে ও ডান বাহুতেও আঘাত পেয়েছিলেন তিনি।

ইত্তেফাক/এনএন