শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ছত্তিশগড়ে পুলিশের গুলিতে মাওবাদী নেতা নিহত

আপডেট : ১৮ মে ২০২৪, ২১:৪৪

ভারতের ছত্তিশগড়ে আবারও পুলিশের সঙ্গে মাওবাদীদের সংঘর্ষ হয়েছে। শনিবার সকালে রাজ্যের সুকমা জেলায় পুলিশের সঙ্গে সংঘর্ষে এক মাওবাদী নেতা নিহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, নিহত নেতার নাম দুধি হুঙ্গা।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নিহত দুধি হুঙ্গার মাথার দাম ছিল এক লাখ রুপি। তার বিরুদ্ধে ১৬টি অভিযোগ ছিল। বহু দিন ধরেই পুলিশের ‘ওয়ান্টেড’ তালিকায় ছিলেন দুধি।

পুলিশ আরও জানায়, সুকমা জেলার পোলামপালি থানার বানঝারপাড়া এলাকার এক জঙ্গলে মাও-বিরোধী অভিযান চালানো হয়। ওই জঙ্গলে ভেট্টি মাংডু, হিতেশসহ একাধিক শীর্ষ স্থানীয় মাওবাদী নেতাদের থাকার খবর পায় পুলিশ। গোপন সূত্রে খবর পেয়ে পুলিশের একটি দল অভিযান চালায়।

স্থানীয় সময় শনিবার সকাল সাড়ে ৬টার দিকে এই অভিযান চালানো হয়। পুলিশকে দেখেই গুলি ছুড়তে শুরু করেন মাওবাদীরা। পাল্টা হামলা চালায় পুলিশও। দুপক্ষের মধ্যে প্রায় ২০ থেকে ২৫ মিনিট লড়াই চলে। ভেট্টি, হিতেশদের ধরতে না পারলেও পুলিশের গুলিতে নিহত হন দুধি। মাওবাদীদের কন্টা এলাকা কমিটিতে মিলিশিয়া কমান্ডার হিসেবে সক্রিয় ছিলেন তিনি।

শনিবারের ঘটনার পর চলতি বছর ছত্তিশগড়ে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ১০৫ জন মাওবাদী নিহত হয়েছেন।

এর আগে ১০ মে বিজাপুর জেলার গঙ্গালুরে ১২ জন মাওবাদী নিহত হয়। গত এপ্রিলেই পুলিশ ও আধাসামরিক বাহিনীর যৌথ অভিযানে ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হয়। তবে সেই অভিযান হয়েছিল বস্তারে।

২০১৮ সালে ১১২ জন মাওবাদী নিহত হন। ২০১৬ সালে নিহত হন ১৩৪ জন। ছত্তিশগড় রাজ্যটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এই সংখ্যাটিই ছিল এ যাবৎকালের সর্বোচ্চ।

ইত্তেফাক/এসএটি