মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ছেলের হয়ে ভোটারদের কাছে আবেগঘন আবেদন সোনিয়া গান্ধীর

আপডেট : ১৯ মে ২০২৪, ১৭:৫১

ভারতে চলছে লোকসভা নির্বাচন। প্রচারণায় ব্যস্ত রাজনৈতিক দলগুলো। দীর্ঘদিন ধরে রায়বরেলি কেন্দ্রের কংগ্রেসের এমপি ছিলেন সোনিয়া গান্ধী। তবে ৭৭ বছর বয়সী এই নেত্রী জানিয়েছেন, তিনি বয়সজনিত কারণে ২০২৪ লোকসভা ভোট লড়ছেন না।

এক সময় তার কেন্দ্র ছিল রায়বরেলি। এখানে এসে সোনিয়া বলেন, ‘আপনাদের কাছে নিজের ছেলেকে তুলে দিলাম। আপনারা যেমন আমাকে ভালোবেসেছেন, তেমনই রাহুলকেও নিজের ভেবে নেবেন। রাহুল আপনাদের নিরাশ করবে না।’

শুক্রবার উত্তর প্রদেশের রায়বেরেলিতে দুই সন্তান রাহুল ও প্রিয়াঙ্কার সঙ্গে মঞ্চে দাঁড়িয়ে নির্বাচনী ভাষণে এসব কথা বলেন সোনিয়া।

সাত দফায় অনুষ্ঠিত হবে এবারের লোকসভা নির্বাচন। ১৯৫২ সাল থেকে রায়েবেলিতে অনুষ্ঠিত ২০টি নির্বাচনের মধ্যে ১৭টিতেই জিতেছে কংগ্রেস মনোনিত প্রার্থী। তাদের বেশিরভাগই ছিল গান্ধী পরিবারের সদস্য।

চলতি নির্বাচনে সোনিয়া গান্ধী এই আসনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নেন এবং তার ছেলে রাহুলকে এই অঞ্চল থেকে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়।

উত্তর প্রদেশ হলো ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য। লোকসভায় রাজ্য থেকে ৮০টি আসন রয়েছে। সংখ্যার দিক থেকে তা যে কোনো রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি। জাতীয় নির্বাচনে জয়ী হওয়ার জন্য এই রাজ্যকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে মনে করা হয়।

২০১৯ সালে নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও মিত্ররা রায়বেরেলির সংলগ্ন আমেথিসহ ৬৪টি আসন জিতেছে।

১৯ এপ্রিল থেকে শুরু হয়েছে এবারের লোকসভা নির্বাচন, শেষ হবে ১ জুন। ফল ঘোষণা করা হবে ৪ জুন।

ইত্তেফাক/এসএটি