শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

দক্ষিণ কোরিয়ার ফেস্টিভ্যালে অংশগ্রহণ করবে ঢাবির মূকাভিনয় শিল্পী সায়েম 

আপডেট : ১৯ মে ২০২৪, ১৮:০৬

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিতব্য 'সিউল ফ্রেন্ডশিপ ফেস্টিভ্যালে' অংশ গ্রহণ করবে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সাবেক সভাপতি মূকাভিনয় শিল্পী আবু সাদাত মো. সায়েম। আগামী ২৪-২৬ মে ফেস্টিভ্যালটি  অনুষ্ঠিত হবে। সিউলের মেয়র ও সে হোন এর আমন্ত্রণে সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশ এই উৎসবে অংশগ্রহণ করবে।

এই আয়োজনে অংশগ্রহণের বিষয়ে সায়েম বলেন, বিশ্ববিদ্যালয়ে জীবনের শুরু থেকে মূকাভিনয় শিল্পের সাথে জড়িত রয়েছি। এ সময়ের মধ্যে দেশের বিভিন্ন আন্দোলন ও সামাজিক প্রেক্ষাপটে কখনো রাস্তায় আবার কখনো মিছিল বা সমাবেশে মূকাভিনয় করেছি। এছাড়াও, আমাদের নিয়মিত প্রদর্শনীগুলোতে অংশগ্রহণ করার মাধ্যমে মূকাভিনয়কে শুধু কোন শৈল্পিক চর্চার মাধ্যম নয় বরং এই শিল্পকে একটি আন্দোলন হিসেবেও আবিষ্কার করার চেষ্টা করছি প্রতিনিয়ত। দেশের একজন নাগরিক ও শিল্পী হিসেবে যখন মাতৃভূমিকে কোন জায়গায় প্রতিনিধিত্ব করার সুযোগ পাই অবশ্যই সেটা ব্যক্তি হিসেবে বেশ গর্বের।

আবু সাদাত মো. সায়েম ২০১৭ সালে ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের সাথে যুক্ত হয়ে সংগঠনটির ২০২২- ২৩ সেশনের সাধারণ সম্পাদক ও ২০২৩-২৪ সেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ইনস্টিটিউট অব মাইম অ্যান্ড মুভমেন্টের সদস্য হিসেবে কাজ করছেন ২০২১ সাল থেকে। এই পুরো সময়টা জুড়ে তিনি দেশে ও দেশের বাইরে ১০০টিরও বেশি মূকাভিনয় প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সময়ে প্রায় ১০ টি মৌলিক মূকগল্প ও ছায়া মূকগল্প লিখেছেন। উদ্বাস্তু, শেল্টার, প্রত্যাবর্তন ও নক্ষত্র পতনের রাত তার লেখা উল্লেখযোগ্য মুকগল্প।

ইত্তেফাক/এআই