শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রাষ্ট্রদূতদের অনুরোধ বিজিএমইএর

পোশাকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ইউরোপীয় ক্রেতাদের প্রতি আহ্বান

আপডেট : ২০ মে ২০২৪, ১১:৩৩

বাংলাদেশের তৈরি পোশাকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ইউরোপীয় ইউনিয়ন ক্রেতাদের আহ্বান জানানোর জন্য বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের অনুরোধ জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান কচি।

গতকাল রোববার ইউরোপীয় ইউনিয়ন, ডেনমার্ক, জার্মানি, নেদারল্যান্ডস, সুইডেন, স্পেন এবং ইতালির রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের সমন্বয়ে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল বিজিএমইএর সভাপতির সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করেন। এ সময় এ অনুরোধ জানান তিনি।

প্রতিনিধিদলে ছিলেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান ও রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিকস-মোলার, জার্মানির রাষ্ট্রদূত আচিম ট্রস্টার, ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও আলেসান্দো, সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে, নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স থিজস ওয়াউডস্ট্রা, ইইউ ডেলিগেশনের উপপ্রধান (ডেপুটি হেড অব মিশন) ড. বার্ন্ড স্প্যানিয়ার, স্প্যানিশ দূতাবাসের কমার্শিয়াল অ্যাটাশে এসথার পেরেজ তাহোসেস এবং বাংলাদেশে ইইউ প্রতিনিধিদলের বাণিজ্য উপদেষ্টা আবু সৈয়দ বেলাল। বৈঠকে বিজিএমইএর সভাপতি বাংলাদেশের তৈরি পোশাকশিল্পের সাম্প্রতিক সময়ে কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে শিল্পের অর্জনগুলো তুলে ধরেন।

তিনি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) বাংলাদেশের তৈরি পোশাকশিল্পে সহযোগিতা প্রদান অব্যাহত রাখা, বিশেষ করে চলমান এভরিথিং বাট আর্মস (ইবিএ) স্কিম থেকে জিএসপি প্লাসে উত্তোরণের সময়কাল বাড়িয়ে বাংলাদেশকে সহযোগিতা প্রদানের অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, স্বল্পোন্নত দেশে (এলডিসি) ক্যাটাগরি থেকে উত্তোরণের পরও বাংলাদেশ যাতে করে তার অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে পারে, তা নিশ্চিত করার জন্য এই সম্প্রসারণ খুব গুরুত্বপূর্ণ।

তিনি ডিউ ডিলিজেন্স ডিরেকটিভ ও অন্যান্য আসন্ন প্রটোকল অনুসরণ করার ক্ষেত্রে শিল্পের সক্ষমতা বাড়ানোর জন্য ইইউর সহযোগিতা কামনা করেন। সবচেয়ে বড় বাণিজ্য ও উন্নয়ন অংশীদার হিসেবে ইইউর সহযোগিতা বাংলাদেশের টেকসই উন্নয়নের জন্য খুব গুরুত্বপূর্ণ উল্লেখ করে বিজিএমইএ সভাপতি বাংলাদেশের পাশে থাকার জন্য ইইউর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিজিএমইএ সভাপতি পণ্যের ন্যায্যমূল্য এবং এথিক্যালসোর্সিং নিশ্চিত করতে ইউরোপীয় ক্রেতাদের আহ্বান জানানোর জন্য রাষ্ট্রদূতদের অনুরোধ করেন।

বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত এই বৈঠকে সংগঠনের সিনিয়র সহসভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি আরশাদ জামাল (দীপু), সহসভাপতি (অর্থ) মো. নাসিরউদ্দিন, সহসভাপতি মিরান আলী, সহসভাপতি আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক আসিফ আশরাফ, মো. ইমরানুর রহমান, শোভন ইসলাম, হারুন অর রশিদ, মোহাম্মদ সোহেল সাদাত, মো. আশিকুর রহমান, শামস মাহমুদ, আবরার হোসেন সায়েম, মো. মহিউদ্দিন রুবেল, ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন আইএলও অ্যান্ড লেবার অ্যাফেয়ার্সের চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এসকে

এ সম্পর্কিত আরও পড়ুন