মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের ৩ সদস্যের কারাদণ্ড

আপডেট : ২০ মে ২০২৪, ২২:১৫

রংপুরে জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের তিন সদস্যকে পৃথক পৃথক মেয়াদে সাজা দিয়েছেন আদালত। সোমবার (২০ মে) দুপুরে রংপুর সন্ত্রাসবিরোধী আদালতের বিচারক মজিবুর রহমান এ রায় দেন। 

দণ্ডপ্রাপ্তরা হলেন, আনসারুল্লাহ বাংলা টিমের গ্রুপ প্রধান নগরীর কেরানীপাড়ার জাহিদ হাসান ওরফে আবু জায়েদ আল আনসার, মোবারক আলম ও শাহ আলম। এর মধ্যে জাহিদকে সাড়ে ৪ বছর এবং মোবারক ও শাহ আলমকে ৪ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। একইসঙ্গে তাদের জরিমানাও করা হয়েছে।  

মামলা সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৪ মে রাতে র‌্যাব-১৩ এর সদস্যরা জানতে পারেন রংপুর নগরীর কেরানীপাড়ার আব্দুল্লাহের ছেলে জাহিদ হাসান ওরফে আবু জায়েদ আল আনসারের বাড়িতে জঙ্গী সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের কয়েকজন সদস্য নাশকতামূলক কর্মকাণ্ডের জন্য একত্রিত হয়েছেন। রাত সাড়ে ৩টার দিকে জাহিদের বাড়িতে অভিযান পরিচালনা করে র‌্যাব। এ সময় জাহিদ আটক হলেও অন্য সদস্যরা পালিয়ে যায়। 

অভিযানে র‌্যাব জাহিদের বাড়িতে থাকা বোমা তৈরিতে ব্যবহৃত গান পাউডার, মোটরসাইকেলের বল বিয়ারিং, পুরাতন ক্যাপাসিটর, কসটেপ, ইলেক্ট্রিক তার, মোবাইল সেট জব্দ করা হয়। সেই সঙ্গে জাহিদের মোবাইল ফোনে সংরক্ষিত সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া বোমা তৈরির উপকরণ, অপরাধ সংগঠনের পরিকল্পনা ও প্রচেষ্টা সংক্রান্ত নানা তথ্যাবলি পায় র‌্যাব। এ ঘটনায় র‌্যাব জাহিদসহ তার সহযোগিদের আসামি করে সন্ত্রাসবিরোধী আইনে কোতয়ালী থানায় মামলা করেন। পরবর্তীতে পলাতক আসামি মোবারক আলম ও শাহ আলমকে গ্রেপ্তার করা হয়। 

সহকারী পাবলিক প্রসিকিউটর রুহুল আমিন তালুকদার বলেন, ‌‘আদালতের রায়ে আমরা সন্তুষ্ট।’ 

আসামিপক্ষের আইনজীবী তরিকুল ইসলাম বলেন, ‘আসামিদের স্বজনদের সঙ্গে কথা বলে প্রয়োজনে উচ্চ আদালতে আপিল করা হবে।’    

ইত্তেফাক/ডিডি