মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

অভিযোগের প্রেক্ষাপটে যে বক্তব্য দিল ভিএফএস গ্লোবাল

আপডেট : ২১ মে ২০২৪, ২০:১০

ভিসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ভিএফএস গ্লোবালের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে নিজেদের বক্তব্য উপস্থাপন করেছে কোম্পানিটি। সোমবার (২০ মে) এক বিবৃতিতে নিজেদের বক্তব্য তুলে ধরেছে ভিএফএস গ্লোবাল। 

বিবৃতিতে বলা হয়, ভিএফএস গ্লোবাল বিশ্বব্যাপী ৬৭টি সরকারের বিশ্বস্ত সহযোগী হিসেবে কাজ করে। তারা কেবল ভিসা আবেদন প্রক্রিয়ার প্রাথমিক প্রশাসনিক কাজগুলো পরিচালনা করে থাকে। যার মধ্যে রয়েছে দূতাবাস কর্তৃক চেকলিস্ট অনুযায়ী আবেদনপত্র ও ডকুমেন্টশন সংগ্রহ করা, যেখানে প্রযোজ্য সেখানে বায়োমেট্রক্স নথিভুক্ত করা এবং দূতাবাস বা কনস্যূলেটের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া শেষে আবেদনকারীর পাসপোর্ট প্রত্যাবর্তন নিশ্চিত করা। 

ভিএফএস গ্লোবাল অ্যাপয়েনমেন্ট স্লট নির্ধারণ করে না। এটা দূতবাস কর্তৃক নির্ধারিত হয়।  

ভিসা অ্যাপয়েনমেন্টগুলো www.vfsglobal.com এই ওয়েবসাইটে ‘আগে আসলে, আগে পাওয়া যাবে’ নীতিতে পাওয়া যাবে। 

ভিসা আবেদনের সময় পাওয়া, অত্যাবশকীয় কাগজপত্র এবং ভিসা আবেদনের সিদ্ধান্ত সম্পূর্ণভাবে সরকারের ওপর নির্ভর করে। প্রক্রিয়াকরণের সময়ও তাদের নিয়ন্ত্রণে থাকে। ভিএফএস গ্লোবালের এই বিষয়ে কোনো ভূমিকা নেই।  

করোনার সময়, ভিসা অ্যাপয়েনমেন্ট প্রাপ্যতা, সব ভিসা ক্যাটাগরিতে, এমনকি কর্মী ভিসা ক্যাটাগরিতেও সীমিত ছিল। 

অসাধু অপারেটররা এই অবস্থার অপব্যবহার করেছে এবং অর্থের বিনিময়ে অ্যাপয়েনমেন্টের প্রতিশ্রুতি দিয়েছে। ভিএফএস গ্লোবাল এমন অনেক জাল ওয়েবসাইট ও সোস্যাল মিডিয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করেছে, যেগুলো অর্থের বিনিময়ে অ্যাপয়েনমেন্টের প্রতিশ্রুতি অথবা ভিএফএস গ্লোবালের ছদ্মবেশ ধারণ করে টাকা হাতিয়ে নিচ্ছে। 

একটি দায়িত্বশীল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে প্রতিনিয়ত আমরা ভিসা আবেদনকারীদের সচেতন করে যাচ্ছি, যাতে তারা সতর্ক থাকেন এবং শেষ মুহূর্তের সমস্যা এড়াতে জলদি ভিসার জন্য আবেদন করেন। 

গত ৩১ মার্চ থেকে কার্যকর, নতুন ইমেইল ভিত্তিক ভিসা অ্যাপয়েনমেন্টের আওতায়, বৈধ Nulla Osta থাকা আবেদনকারীদের তারিখ ও সময় জানানো হচ্ছে। Nulla Osta-এর বৈধতা, ইতালীয় দূতাবাস যাচাই করে এবং অ্যাপয়েনমেন্টের সংখ্যা তারাই নির্ধারণ করে। 

Nulla Osta পাওয়ার ছয় মাসের মধ্যে আবেদনকারী যদি সঠিকভাবে মেইল করেন তাহলে Nulla Osta বাতিল হয় না। 

সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অ্যাপয়েনমেন্ট বুকিং ইমেইল পাওয়ার দিনে আবেদনকারীর Nulla Osta এর মেয়াদ স্থগিত করা হবে এবং যদি ইমেইলটি  যথাসময়ের মধ্যে পাঠানো হয়, তবে এটির মেয়াদ উত্তীর্ণ হবে না। যারা অসম্পূর্ণ বা ভুল  Nulla Osta জমা দিয়েছেন তারা অ্যাপয়েনমেন্ট পাবেন না। তবে তাদের নিয়োগ কর্তার সঙ্গে যোগাযোগ করার পরামর্শসহ একটি ইমেইল পাবেন। 

২০২৪ সালের ২ মে থেকে মোট ১০ হাজার ২৯টি অ্যাপয়েনমেন্ট আবেদন প্রক্রিয়াজাত করা হয়েছে, যার মধ্যে ৮ হাজার ৩৭৭টি অ্যাপয়েনমেন্ট আমাদের নতুন ইমেইল ভিত্তিক সিস্টেমের মাধ্যমে সফলভাবে সম্পন্ন করা হয়েছে। সব ইমেইল প্রক্রিয়াকরণ অব্যাহত রয়েছে এবং অ্যাপয়েনমেন্ট স্লট বরাদ্দের জন্য নোটিফিকেশন অব্যাহত রয়েছে। 

সব আবেদনকারীকে ধৈর্য ধারণ করতে হবে, কারণ এখন পর্যন্ত প্রাপ্ত ইমেইলের সংখ্যা ৩০ হাজারের বেশি। দূতাবাস যথাযথ যাচাই ও নিয়ন্ত্রণ প্রয়োগ করে এগুলো প্রক্রিয়াকরণ করছে। বিপুল সংখ্যক ইমেইলের কারণে, যার মধ্যে একই আবেদনকারীর একাধিক ইমেইল আইডি ব্যবহার করে একাধিক আবেদন জমা রয়েছে, যেগুলো বাছাইকরণ প্রক্রিয়া প্রত্যাশিত সময়ের চেয়ে নিচ্ছে, ফলে কাজে বিলম্ব হচ্ছে।  

অ্যাপয়েনমেন্ট গ্রহণের অন্য কোনো উপায় নেই, প্রক্রিয়াটি সম্পূর্ণ বিনামূল্যে। যারা ভিন্ন তথ্য পাচ্ছেন, প্রতারণা বা অননুমোদিত মধ্যস্থতাকারীদের বিশ্বাস না করে ভিএফএস গ্লোবাল এবং ইতালির দূতাবাসে রিপোর্ট করার জন্য অনুরোধ করা হচ্ছে।  

ইত্তেফাক/ডিডি