সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

যানজটের পাশাপাশি অপরাধ দমনেও কাজ করছে ট্রাফিক ওয়ারী বিভাগ

আপডেট : ২৩ মে ২০২৪, ০২:০০

ঢাকা মহানগরবাসী যাতে নির্বিঘ্নে এবং স্বাচ্ছন্দে চলাচল করতে পারে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে টিম ট্রাফিক ডিএমপি। সেই ধারাকে অব্যাহত রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ট্রাফিক ওয়ারী বিভাগ। যোগাযোগ ব্যবস্থার অভূতপূর্ব উন্নয়নের ফলে ট্রাফিক ওয়ারী বিভাগের মধ্য দিয়ে ৩৮টি জেলার যানবাহন গমনাগমন করে থাকে। রাস্তার তুলনায় মাত্রাতিরিক্ত গাড়ি এবং আয়তনের তুলনায় জনসংখ্যা অধিক হওয়াতে ওয়ারী বিভাগের যানজট নিয়ন্ত্রণের পাশাপাশি অপরাধ দমনেও সতর্ক দৃষ্টি রাখতে হয়। 

ডিসি (ট্রাফিক-ওয়ারী) বিভাগ মোহাম্মদ আশরাফ ইমামের নেতৃত্বে ট্রাফিক ওয়ারী বিভাগের সদস্যগণ সাহসিকতার সঙ্গে সম্মিলিত প্রচেষ্টায় যানজট নিরসনের পাশাপাশি অপরাধ দমনেও উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন। ইতোপূর্বে মহাসড়কে ছিনতাই ও চাঁদাবাজি রোধ করতে এই বিভাগের সদস্যগণ বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তারা ছিনতাইকারী গ্রেপ্তারসহ ছিনতাইকারীর কবল থেকে ছিনতাইকৃত স্বর্ণের চেইন, কানের দুল ও আংটি এবং মোবাইল, মানিব্যাগ/ভ্যানিটিব্যাগ, হাত ঘড়ি উদ্ধার করেছেন। পাশাপাশি সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধের লক্ষ্যে চাঁদাবাজদের গ্রেপ্তার করে আইনের কাঠগড়ায় দাঁড় করেছেন। 

অপরাধ দমনের এই ক্রমাগত প্রচেষ্টার অংশ হিসাবে অদ্য এসি (ট্রাফিক-যাত্রাবাড়ী) তত্ত্বাবধানে যাত্রাবাড়ী ট্রাফিক পুলিশ বক্সের টিআই পবিত্র বিশ্বাস, সার্জেন্ট শেখ ইমরান হোসেন, কং কামরুল ইসলামের সম্মিলিত প্রচেষ্টায় বুধবার (২২ মে) আনুমানিক সকাল ১০ টা ৪৫ মিনিটে যাত্রাবাড়ী ফারুক স্মরণীর মুখের সামনে থেকে রাব্বি নামের এক ছিনতাইকারীকে আটক করেন।

উক্ত ছিনতাইকারী এক পথচারী ভদ্র মহিলার স্বর্ণের কানের দুল ছিনতাই করে দৌড়ে পালানোর চেষ্টা করলে তাকে ধাওয়া করে হাতেনাতে আটক করা হয়। পরবর্তীতে যাত্রাবাড়ী থানার এএসআই রায়হানকে বুঝিয়ে দেয়া হয়। জিজ্ঞাসাবাদে জানা যায় যে ভিকটিমের নাম অনিন্দিতা। তার বাসা যাএাবাড়ী কাজলায় (ব্রীজের ঢালে)।

ডিসি (ট্রাফিক-ওয়ারী) মোহাম্মদ আশরাফ ইমাম জানান যে, যানজট নিরসনে এবং অপরাধ নিয়ন্ত্রণে ওয়ারী অপরাধ বিভাগ এবং ওয়ারী ট্রাফিক বিভাগ একই বৃন্তে সম্মিলিতভাবে কাজ করছে।

ইত্তেফাক/এমএএম