শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ভারতে লোকসভা নির্বাচন

১২১ প্রার্থী নিরক্ষর, ৬৪৭ জন মাত্র ৮ম শ্রেণি পাস

আপডেট : ২৩ মে ২০২৪, ২০:২৯

ভারতের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ১২১ জন প্রার্থী হলফনামায় নিজেদেরকে নিরক্ষর বলে ঘোষণা করেছেন এবং ৩৫৯ জন ৫ম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করার বিষয় উল্লেখ করেছেন। দেশটির পোল রাইটস বডি অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মসের (এডিআর) এক রিপোর্টে উঠে এসেছে এমন তথ্য।

রিপোর্টে আরও বলা হয়েছে, ৬৪৭ জন প্রার্থী হলফনামা ৮ম শ্রেণি পর্যন্ত পড়াশোনার কথা উল্লেখ করেছে। প্রায় ১ হাজার ৩০৩ জন প্রার্থী নিজেদেরকে দ্বাদশ শ্রেণি পাস এবং ১ হাজার ৫০২ জন প্রার্থী স্নাতক ডিগ্রি পাসের তথ্য দিয়েছেন।

রিপোর্ট অনুসারে, ডক্টরেট ডিগ্রিধারী প্রার্থী রয়েছেন ১৯৮ জন। লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ৮ হাজার ৩৬০ জন প্রার্থীর মধ্যে ৮ হাজার ৩৩৭ জনের শিক্ষাগত যোগ্যতা বিশ্লেষণ করেছে এডিআর।

নির্বাচনের প্রথম পর্বে, ৬৩৯ জন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা ৫ম থেকে দ্বাদশ শ্রেণির মধ্যে বলে জানিয়েছেন। স্নাতক বা উচ্চতর ডিগ্রি রয়েছে ৮৩৬ জনের। এছাড়াও ৩৬ জন প্রার্থী নিজেদেরকে শিক্ষিত, ২৬ জন নিরক্ষর দাবি করেছেন এবং চারজন তাদের শিক্ষাগত যোগ্যতা প্রকাশ করেননি।

দ্বিতীয় পর্বে, ৫৩৩ জন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা ৫ম এবং দ্বাদশ শ্রেণির মধ্যে দাবি করেছেন। স্নাতক বা উচ্চতর ডিগ্রিধারী রয়েছেন ৫৭৪ জন। প্রায় ৩৭ জন প্রার্থী নিজেদেরকে শুধু শিক্ষিত, আটজন নিরক্ষর এবং তিনজন তাদের শিক্ষাগত যোগ্যতা প্রদান করেননি।

তৃতীয় ধাপে, ৬৩৯ জন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা ৫ম এবং দ্বাদশ শ্রেণির মধ্যে দাবি করেছেন। স্নাতক বা উচ্চতর ডিগ্রিধারী রয়েছেন ৫৯১ জন। এছাড়াও ৫৬ জন শুধু শিক্ষিত এবং ১৯ জন নিরক্ষর বলে দাবি করেছেন। তিনজন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা প্রকাশ করেননি।

চতুর্থ ধাপে, ৬৪৪ জন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা ৫ম এবং দ্বাদশ শ্রেণির মধ্যে দাবি করেছেন। স্নাতক বা উচ্চতর ডিগ্রিধারী রয়েছেন ৯৪৪ জন। এছাড়াও ৩০ জন প্রার্থী শুধু শিক্ষিত এবং ২৬ জন নিজেদের নিরক্ষর বলে দাবি করেছেন।

পঞ্চম পর্বে, ২৯৩ জন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা ৫ম এবং দ্বাদশ শ্রেণির মধ্যে দাবি করেছেন। স্নাতক বা উচ্চতর ডিগ্রিধারী রয়েছেন ৩৪৯ জন। এছাড়াও ২০ জন প্রার্থী শুধু শিক্ষিত এবং ৫ জন নিজেদের নিরক্ষর বলে দাবি করেছেন। দুই প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা প্রকাশ করেননি।

ষষ্ঠ পর্বে, ৩৩২ জন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা ৫ম এবং দ্বাদশ শ্রেণির মধ্যে দাবি করেছেন। স্নাতক বা উচ্চতর ডিগ্রিধারী রয়েছেন ৪৮৭ জন। এছাড়াও ২২ জন ডিপ্লোমাধারী দাবি করেছেন নিজেদের। আর ১২ জন প্রার্থী শুধু শিক্ষিত এবং ১৩ জন নিজেদের নিরক্ষর বলে দাবি করেছেন।

সপ্তম পর্বে, ৪০২ জন প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা ৫ম এবং দ্বাদশ শ্রেণির মধ্যে দাবি করেছেন। স্নাতক বা উচ্চতর ডিগ্রিধারী রয়েছেন ৪৩০ জন। এছাড়াও ২০ জন ডিপ্লোমাধারী দাবি করেছেন নিজেদের। আর ২৬ জন প্রার্থী শুধু শিক্ষিত এবং ২৪ জন নিজেদের নিরক্ষর বলে দাবি করেছেন। দুই প্রার্থী তাদের শিক্ষাগত যোগ্যতা প্রকাশ করেননি।

১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত সাত ধাপে অনুষ্ঠিত হচ্ছে ভারতের লোকসভা নির্বাচন। ভোট গণনা করা হবে ৪ জুন। ইতোমধ্যে পাঁচ ধাপে ভোট সম্পন্ন হয়েছে। বাকি দুটি ধাপে যথাক্রমে ২৫ মে ও ১ জুন ভোট অনুষ্ঠিত হবে।

ইত্তেফাক/এসএটি