মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রোববার বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

আপডেট : ২৩ মে ২০২৪, ২১:২১

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তার আশপাশের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আগামী রোববার সন্ধ্যার দিকে আঘাত হানতে পারে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূলে। বৃহস্পতিবার ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (আইএমডি) এ তথ্য জানিয়েছে।

চলতি মৌসুমে বঙ্গোপসাগরে এটিই প্রথম ঘূর্ণিঝড়। ভারত মহাসাগর অঞ্চলে ঘূর্ণিঝড়ের নামকরণের পদ্ধতি অনুসারে ঝড়টির নামকরণ করা হয়েছে রেমাল।

আইএমডির বিজ্ঞানী মনিকা শর্মা বলেছেন, ‘শুক্রবার সকালের মধ্যে মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপে ঘনীভূত হবে। শনিবার সকালে এটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং রোববার সন্ধ্যার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছাবে।’

আইএমডি জানিয়েছে, ঘূর্ণিঝড়টির বাতাসের গতিবেগ ঘণ্টায় ১০২ কিলোমিটার হতে পারে।

ভারতের আবহাওয়া অফিস পশ্চিমবঙ্গ, উত্তর ওড়িশা, মিজোরাম, ত্রিপুরা ও দক্ষিণ মণিপুরের উপকূলীয় জেলাগুলিতে ২৬-২৭ মে খুব ভারী বৃষ্টিপাতের সতর্কতা দিয়েছে। সেইসঙ্গে সমুদ্রে থাকা জেলেদের উপকূলে ফিরে যেতে এবং ২৭ মে পর্যন্ত বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

রেমালের মানে

ঘূর্ণিঝড় হলে এর নাম হবে ‘রেরিমাল’। নামকরণ করেছে ওমান। আরবিতে এর অর্থ বালি। আবহাওয়াবিদের ধারণা, ঘূর্ণিঝড় রেমাল ২৬ মে সকাল ৬টার পর থেকে রাত ১২টার মধ্যে বরিশাল বিভাগের বরগুনা জেলা থেকে শুরু করে চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার মধ্যবর্তী উপকূলীয় এলাকার ওপর দিয়ে স্থল ভাগে আঘাত করতে পারে।

ইত্তেফাক/এসএটি

এ সম্পর্কিত আরও পড়ুন