শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের নির্দেশ আইসিজের 

আপডেট : ২৪ মে ২০২৪, ২০:১৮

গাজার রাফাতে ইসরায়েলকে অবিলম্বে অভিযানসহ অন্যান্য পদক্ষেপ বন্ধের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে)। আজ শুক্রবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের জনগণের জন্য প্রত্যক্ষ ঝুঁকি উল্লেখ করে আইসিজে আজ এই নির্দেশ দিয়েছে। এছাড়া মানবিক সহায়তার প্রবেশের জন্য মিশরের সঙ্গে রাফা সীমান্ত ক্রসিং খুলে দিতে বলেছেন এই আদালত। পাশাপাশি তদন্তের জন্য ও ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে গাজায় প্রবেশের অনুমতি দেওয়ার নির্দেশও রয়েছে এর মধ্যে। এসব নির্দেশ পালনের অগ্রগতি জানিয়ে ইসরায়েলকে এক মাসের মধ্যে আইসিজেতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

ফিলিস্তিনি জনগণের সুরক্ষা নিশ্চিত করতে গাজায় এবং বিশেষ করে রাফায় ইসরায়েলের অভিযান বন্ধে আইসিজে'র কাছে জরুরি ব্যবস্থা চেয়ে গত সপ্তাহে আবেদন করে দক্ষিণ আফ্রিকা। এছাড়া এর আগে দেশটি আন্তর্জাতিক এই আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে মামলা করেছিল।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে তুমুল যুদ্ধ চলছে। এতে এখন পর্যন্ত গাজায় নিহত হয়েছে ৩৫ হাজার ৮০০ জন। সেইসঙ্গে আহতের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয় এক হাজার ১৩৯ জন। 

কাতারভিত্তিক সংবাদ আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র দুই সপ্তাহের লড়াইয়ে নয় লাখের বেশি ফিলিস্তিনি ঘরছাড়া হয়েছে। তারা এখন পানি, খাবার, ওষুধ এবং আশ্রয়ের অভাবে দিন কাটাচ্ছে।

ইত্তেফাক/এসআর/এবি