মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মহড়ার মাধ্যমে তাইওয়ান দখলের সক্ষমতা যাচাই করছে চীন

আপডেট : ২৫ মে ২০২৪, ০৯:০২

দক্ষিণ চীন সাগরে অবস্থিত দ্বীপদেশ তাইওয়ান ঘিরে মহড়া দিচ্ছে চীন। গতকাল ছিল মহড়ার শেষ দিন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক তাইওয়ানি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, মূলত এই মহড়ার মাধ্যম চীন তাইওয়ান দখলের সক্ষমতা যাচাই করছে। এমনকি চীনও এই দাবি করেছে। অবশ্য চীনও বলেছে, এই মহড়া তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট লাই চিং-তে ও তার দেশকে ‘শাস্তি দেওয়ার জন্য’ পরিচালিত হচ্ছে।

তাইওয়ানের মূল ভূখণ্ডসহ দেশটির বেশ কয়েকটি দ্বীপ ঘিরে মহড়া চালাচ্ছে চীনা সশস্ত্র বাহিনীর বিমান, যুদ্ধজাহাজ এবং অন্যান্য যান। নাম প্রকাশে অনিচ্ছুক এই তাইওয়ানি কর্মকর্তা বলেছেন, চীন তাইওয়ান নিয়ন্ত্রিত বেশ কয়েকটি দ্বীপের আশপাশে বিদেশি নৌযানের ওপর বোমা ফেলার মহড়া দিয়েছে। লাই চিং-তে বা উইলিয়াম লাই ক্ষমতা গ্রহণের মাত্র তিন দিন পর চীন এই মহড়া শুরু করেছে। তাইওয়ানকে নিজ ভূখণ্ড বলে দাবি করা চীন এরই মধ্যে উইলিয়াম লাইকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে আখ্যা দিয়েছে। গত সোমবার প্রেসিডেন্ট হওয়ার পর উইলিয়াম লাই যে বক্তব্য দিয়েছেন, তার কড়া প্রতিবাদ জানিয়েছে চীন। লাই তার বক্তব্যে, তাইওয়ানকে হুমকি-ধমকি না দিতে আহ্বান জানিয়েছিলেন বেইজিংয়ের প্রতি। এ সময় তিনি বলেন, তাইওয়ান প্রণালির দুই পাড়ের দুই দেশ (চীন ও তাইওয়ান) কেউই কারো অধীনস্থ নয়।

টানা দুই দিন ধরে চলা চীনা সশস্ত্র বাহিনীর মহড়া শিগিগর শেষ হচ্ছে এমনটা আশা না করাই ভালো। এরই মধ্যে চীনা সশস্ত্র বাহিনী পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ড এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, তাইওয়ানের আশপাশে তারা যে যৌথ মহড়া ‘যৌথ তরবারি-২০২৪-এ’ নামে চালাচ্ছে, তা চলতে থাকবে। তবে কত দিন চলবে সে বিষয়ে কোনো তথ্য দেয়নি। পিপলস লিবারেশন আর্মির ইস্টার্ন থিয়েটার কমান্ডের বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘এই অনুশীলন মূলত যৌথভাবে (তাইওয়ানের) ক্ষমতা দখলের সক্ষমতা যাচাইয়ের মহড়া।’ চীনের তরফ থেকে এমন উসকানি নতুন কিছু নয়। চীন দীর্ঘদিন ধরে বলে আসছে, শান্তিপূর্ণ উপায়ে চীন-তাইওয়ান একীভূত না হলে তারা বল প্রয়োগের বিষয়টি বেছে নিতে পারে।

তাইওয়ানের সশস্ত্র বাহিনীর এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, বেশ কয়েকটি চীনা বোমারু বিমান বাশি চ্যানেলের পূর্ব প্রান্তের কাছে বিদেশি জাহাজের আক্রমণের মহড়া চালিয়েছে। এই চ্যানেল তাইওয়ান ও ফিলিপাইনকে আলাদা করে। তিনি আরো বলেছেন, মূলত তারা এই দ্বীপমালাকে কীভাবে ‘সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে’ নেওয়া যায় তার অনুশীলন করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক ঐ কর্মকর্তা আরো বলেছেন, বেশ কয়েকটি চীনা কোস্ট গার্ড জাহাজ তাইওয়ান উপকূলে মহড়া চালিয়েছে বেসামরিক জাহাজের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার। চীনা কোস্ট গার্ড শুক্রবার জানিয়েছে, তারা মূলত আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে তাইওয়ানের পূর্ব উপকূলে মহড়া চালিয়েছে। বিশেষ করে, জাহাজ শনাক্ত করা, সেগুলোর বিষয়ে প্রয়োজনীয় যাচাইবাছাই করা, সতর্ক করা এমনকি প্রয়োজনে সেগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার বিষয়ে তারা মহড়া চালিয়েছে।

Screen shows news footage of military drills conducted in areas around the island of Taiwan by the Eastern Theatre Command of the Chinese People's Liberation Army (PLA), in Beijing

চীনের ইস্টার্ন থিয়েটার কমান্ড শুক্রবার চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে একটি অ্যানিমেটেড ভিডিও প্রচার করেছে। যেখানে দেখানো হয়েছে, তারা ভূমি, আকাশ এবং সমুদ্র থেকে তাইওয়ানের দিকে ক্ষেপণাস্ত্র উেক্ষপণ করা হচ্ছে। এসব ক্ষেপণাস্ত্রের আঘাতে তাইপেই, কাওশিউং এবং হুয়ালিয়েন শহরে অগ্নিকাণ্ড শুরু হয় বলেও দেখানো হয়েছে ভিডিওতে।

এদিকে, চীনা মহড়ার বিপরীতে প্রস্তুত তাইওয়ানও। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল আকাশে টহলরত প্রকৃত ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমানের ছবি প্রকাশ করেছে। এছাড়া, তারা চীনের কোস্ট গার্ডের জাহাজ, মহড়ায় অংশ নেওয়া জিয়াংদাও ক্লাস করভেটসহ বিভিন্ন চীনা যুদ্ধজাহাজের ছবি প্রকাশ করেছে। তবে ছবিগুলো কোথায় থেকে তোলা হয়েছে তা সঠিকভাবে বলা হয়নি।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকাল ৬টা পর্যন্ত তারা ৪৯টি চীনা যুদ্ধবিমান, ১৯টি চীনা যুদ্ধজাহাজ এবং সাতটি কোস্ট গার্ড বাহিনীর জাহাজ শনাক্ত করেছে। যুদ্ধজাহাজগুলোর মধ্যে ২৮টি তাইওয়ান প্রণালির মধ্যরেখা অতিক্রম করেছে। এ সময় এই রেখা দুই দেশের মধ্যকার সীমানা হিসেবে কাজ করলেও চীন এটিকে স্বীকার করে না এখন আর।

ইত্তেফাক/এনএন