মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ভারতে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে

আপডেট : ২৫ মে ২০২৪, ০৯:৪৩

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট চলছে আজ শনিবার (২৫ মে)। স্থানীয় সময় সকাল সাতটা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। ছয়টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৫৮টি আসনে অনুষ্ঠিত হচ্ছে ভোটগ্রহণ। 

নির্বাচনের ষষ্ঠ ধাপে বিহারের আটটি আসন, হরিয়ানার সব (১০টি) আসন, জম্মু ও কাশ্মীরের এক আসন, ঝাড়খণ্ডের চারটি আসন, দিল্লির সব আসন (৭টি), ওড়িশায় ছয়টি, উত্তর প্রদেশে ১৪টি এবং পশ্চিমবঙ্গে আটটি আসনে ভোট চলছে আজ। এই আসনগুলোতে মোট ৮৮৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ষষ্ঠ দফায় ওড়িশার ৪২টি বিধানসভা কেন্দ্রেও ভোট হচ্ছে। রাজ্যে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে। 

এই পর্বে প্রতিদ্বন্দ্বিতাকারী উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী, বাঁসুরি স্বরাজ, সোমনাথ ভারতী, মনোজ তিওয়ারি, কানহাইয়া কুমার, দীনেশ লাল যাদব ওরফে 'নিরহুয়া', ধর্মেন্দ্র যাদব, অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অগ্নিমিত্রা পল, নবীন জিন্দাল, রাজ বব্বর, দীপেন্দ্র সিং হুডা, কুমারী সেলজা এবং অপরাজিতা সারঙ্গিয়া প্রমুখ।

এই পর্বের কয়েকটি গুরুত্বপূর্ণ আসনের মধ্যে রয়েছে নয়া দিল্লি, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি এবং কেন্দ্রীয় রাজধানীর চাঁদনি চক এবং উত্তর প্রদেশের সুলতানপুর এবং আজমগড়। এছাড়া রয়েছে জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরি, পশ্চিমবঙ্গের তমলুক, মেদিনীপুর, হরিয়ানার কারনাল, কুরুক্ষেত্র, গুরগাঁও, রোহতক এবং ওডিশার ভুবনেশ্বর, পুরী এবং সম্বলপুর।

আগামী ১ জুন সপ্তম ধাপের ভোটের মাধ্যমে শেষ হবে চলমান লোকসভা নির্বাচন। ৪ জুন ঘোষণা করা হবে নির্বাচনের ফলাফল।

ইত্তেফাক/এনএন