শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আইসিজের রায়ের পর গাজায় হামলার তীব্রতা বাড়াল ইসরায়েল 

আপডেট : ২৫ মে ২০২৪, ১৭:১৮

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে গতকাল শুক্রবার এক নির্দেশ দেয় যে, ফিলিস্তিনের দক্ষিণাঞ্চলের রাফাতে অবশ্যই ইসরায়েলকে সামরিক অভিযান বন্ধ করতে হবে। জাতিসংঘের এই শীর্ষ আদালত তাদের রায়ে আরও বলে, মিসরের সঙ্গে গাজার সীমান্তে যে রাফা ক্রসিং রয়েছে, সেটাও ‘প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে’ মানবিক ত্রাণ প্রবেশের জন্য খুলে দিতে হবে।

ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা মামলার পরিপ্রেক্ষিতেই এই আদেশ দেয় আইসিজে। তবে আইসিজের রায়ের কয়েক মিনিটের মধ্যেই গতকাল রাফায় এক শরণার্থী শিবিরে সিরিজ হামলা চালায় ইসরায়েল।

শনিবার কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, আইসিজের রায়ের পর গাজায় হামলার তীব্রতা বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। ওয়াফা নিউজ এজেন্সি ও আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজায় পৃথক দুই হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১৭ জনের বেশি।

এর আগে ইসরায়েলের পক্ষ থেকে বলা হয়, গত ৭ অক্টোবরের হামলার পর ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূল করার জন্য রাফায় অভিযান চালানো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে তুমুল যুদ্ধ চলছে। এতে এখন পর্যন্ত গাজায় নিহত হয়েছে ৩৫ হাজার ৮০০ জন। সেইসঙ্গে আহতের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। অন্যদিকে ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয় এক হাজার ১৩৯ জন।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র দুই সপ্তাহের লড়াইয়ে নয় লাখের বেশি ফিলিস্তিনি ঘরছাড়া হয়েছে। তারা এখন পানি, খাবার, ওষুধ এবং আশ্রয়ের অভাবে দিন কাটাচ্ছে।

ইত্তেফাক/এসএটি