শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ইউরো শেষে ফ্রান্সের জার্সি তুলে রাখবেন জিরু

আপডেট : ২৫ মে ২০২৪, ২০:০৫

আগামী মাসে জার্মানিতে বসতে যাচ্ছে ইউরোপ ফুটবলের সবচেয়ে বড় আসর ইউরো ২০২৪। এবারের আসর শেষে ফ্রান্সের জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বকাপজয়ী তারকা অলিভিয়ের জিরু।

সম্প্রতি ফরাসি গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাত্কারে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করেন ৩৭ বছর বয়সী এই ফরোয়ার্ড। মূলত তরুণদের সুযোগ দিতে এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।  নিজের অবসরের বিষয়ে জিরু বলেন, ‘ফ্রান্সের জার্সিতে এবারের প্রতিযোগিতাটাই আমার ক্যারিয়ারে শেষ। দলকে অনেক মিস করতে যাচ্ছি। তরুণদের সুযোগ দিতে আমাদের জায়গা ছেড়ে দেওয়া প্রয়োজন।’  

তিনি আরও বলেন, ‘আমি শারীরিকভাবে ও মানসিকভাবে ক্লান্তি অনুভব করছি। আমার শরীর আমাকে বলছে এখন থামতে হবে। যদিও আমার হাতে এখনো দুই বছর সময় আছে। কিন্তু আমার কাছে মনে ফ্রান্সের ফুটবলকে বিদায় জানানোর সঠিক সময় এটি।’

ইউরো শেষে জাতীয় দলের জার্সি তুলে রাখলেও ক্লাব ফুটবলের আরও কয়েক মৌসুম খেলা চালিয়ে যেতে চান তিনি। এবারের মৌসুমে ইতালিয়ান ক্লাব এসি মিলানের হয়ে খেলেছেন এই ফরাসি তারকা। চেলসি ছেড়ে এক বছরের জন্য এসি মিলানে নাম লিখিয়েছিলেন তিনি। ক্যারিয়ারের গোধূলি লগ্নে লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ মতো পাড়ি জমাবেন যুক্তরাষ্ট্রে। ইতিমধ্যে এমএলএসের ক্লাব লস অ্যাঞ্জোলোর সঙ্গে দুই বছরের চুক্তি সম্পূর্ণ করেছেন তিনি।

২০১১ সালে জাতীয় দলে অভিষেক হয় অলিভিয়ের জিরুর। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে জাতীয় দলের জার্সি গায়ে এখন পর্যন্ত ১৩১ ম্যাচ খেলে ৫৭ বার বল জড়িয়েছেন প্রতিপক্ষের জালে। ফ্রান্সের জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলদাতার তকমা এই ফুটবলের গায়ে। জাতীয় দলের হয়ে ২০১৮ সালে বিশ্বকাপ শিরোপা উঁচিয়ে ধরেন তিনি। 

এছাড়াও ফরাসিদের হয়ে ২০২১ সালে ইউরোপা নেশনস লিগ জেতেন তিনি। ২০২২ বিশ্বকাপ রানার আপ হয় ফ্রান্স। সেই আসরে ৪টি গোল করেন এই ফরোয়ার্ড। কাতার বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারলেও তখনই ইতি টানতেন জাতীয় দলের অধ্যায়ের। ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরে টানা দ্বিতীয় বার বিশ্বকাপ শিরোপা না জেতায় ২০২৪ ইউরো পর্যন্ত খেলার সিদ্ধান্ত নেন তিনি। ইউরো এবারের আসরে ‘ডি’ গ্রুপে অবস্থান করছে ফ্রান্স। নিজেদের প্রথম ম্যাচে আগামী ১৭ জুন রাতে অস্ট্রিয়ার বিপক্ষে মাঠে নামবেন ফরাসিরা।

ইত্তেফাক/জেডএইউচ

এ সম্পর্কিত আরও পড়ুন