শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

প্রথমবারের মতো কোপায় দেখা যাবে নারী রেফারি

আপডেট : ২৬ মে ২০২৪, ১৪:৪৩

আগামী মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার ফুটবলের সবচেয়ে বড় আসর কোপা আমেরিকা। এবারের আসরটির আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। এর আগে ১৯১৬ প্রথম বারের মতো অনুষ্ঠিত হয় এই টুর্নামেন্ট। বছর হিসেবে ১০৮ বছর। তবে ৪৮তম আসরে এসে প্রথম বারের মতো এই টুর্নামেন্টে ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করবেন নারী রেফারি, যা গতকাল এক বিবৃতির মধ্য দিয়ে বিষয়টি নিশ্চিত করে দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। 

বিবৃতিতে বলা হয়, ‘বিভিন্ন টুর্নামেন্টে নারী-পুরুষের বৈষম্য দূর করতে এবং মাঠ ও মাঠের বাইরে নারী উন্নয়ন, সেই সঙ্গে পেশাদারিকরণের লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ আগামী ২১ জুন থেকে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের আসরে সব মিলিয়ে মোট ১০৮ জন রেফারি দায়িত্ব পালন করবেন, যার মধ্যে থাকবেন আটজন নারী ফেরারি। 

এই টুর্নামেন্টে নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করবেন ব্রাজিলের এডিনা আলভেস ও যুক্তরাষ্ট্রের মায়িরা ভিক্টোয়িয়া পেনসো। এ দুই জনের সহযোগী হিসেবে থাকবেন ব্রাজিলিয়ান নিউজা ব্যাক, কলম্বিয়ার মেরি ব্লাংকো, ভেনিজুয়েলার মিগডালিয়া রদ্রিগেজ যুক্তরাষ্ট্রের ব্রুক মেয়ো ও ক্যাথরিন নেসবিট। এছাড়া ভিএআর রেফারির দায়িত্ব পালন করবেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজম্যান।

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন