শনিবার, ১৫ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

বার্নাব্যু থেকে ক্রুসের রাজসিক বিদায়

আপডেট : ২৬ মে ২০২৪, ১৫:২৯

২০১৪ সালে স্বপ্নের ক্লাব রিয়াল মাদ্রিদে নাম লিখিয়েছিলন জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। এরপর কেটে গেছে দশটি বছর। সামলেছেন মাঝমাঠ। ভক্ত-সমর্থকদের দিয়েছেন অসংখ্য সুখের মুহূর্ত। তবে সময় গেছে ফুরিয়ে। অল্প কিছু দিন পরই বুট জোড়া তুলে রাখবেন এই জার্মান মিডফিল্ডার। তার আগে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু থেকে বিদায় নিয়েছেন ক্রুস।

কিংবদন্তির বিদায়বেলা সতীর্থরা দিয়েছেন গার্ড অব অনার। পেয়েছেন রাজসিক বিদায় সংবর্ধনা। শূন্যে ছুঁড়ে তাকে অভিবাদন জানিয়েছেন সতীর্থরা। গত ২১ মে ক্রুস ঘোষণা দেন আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ খেলেই সব ধরনের ফুটবলকে বিদায় জানাবেন তিনি। গতকাল ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে নিজের শেষ ম্যাচ খেলে ফেলেছেন ক্রুস। এই সময় পুরো বার্নাব্যু মুখরিত ছিল ক্রুস–ক্রুস ধ্বনিতে। 

ভক্তদের এমন ভালোবাসায় অশ্রুসিক্ত হয়েছেন এই জার্মান মিডফিল্ডার। মেয়েকে জড়িয়ে ধরে অশ্রুসিক্ত চোখে তিনি বলেন, ‘বিদায় বলাটা সহজ নয়। আমি রিয়াল মাদ্রিদকে ধন্যবাদ দিতে চাই। আমি এখানে আমার ১০ বছর উপভোগ করেছি। রিয়াল মাদ্রিদ আমার ঘর। আমার সন্তানদের প্রতিক্রিয়া আমাকে ভেঙে দিয়েছে। আমি শুধু বলতে পারি, রিয়াল মাদ্রিদ।’

বার্নাব্যুর গ্যালারিতে ২২টি শিরোপা জেতা ক্রুসের ছবি সম্বলিত বিশাল ব্যানার নিয়ে হাজির হন দর্শকরা। যেখানে লেখা ছিল– ‘‘ধন্যবাদ কিংবদন্তি।’’ রিয়ালের ফুটবলাররা সবাই ‘৮’ নম্বর জার্সি পরেন। এমন সম্মানই ক্রুস প্রাপ্য বলে মনে করেন রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি। ম্যাচ শেষে রিয়াল বস বলেন, ‘বার্নাব্যু টনি ক্রুসকে সেভাবে বিদায় দিয়েছে, যা তার প্রাপ্য।’

 

বার্নাব্যুতে ক্রুসের জার্নি শেষ হলেও রিয়ালে এখনো শেষ হয়নি। আগামী ১ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়ালের হয়ে শেষ ম্যাচ খেলবেন তিনি। যেখানে প্রিয় ক্লাবের হয়ে আরও একটি বড় শিরোপা জেতার সুযোগ ক্রুসের সামনে।   

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন