মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ঘূর্ণিঝড় রেমালে মানুষের পাশে থাকার নির্দেশনা দিলো ছাত্রলীগ-ছাত্রদল

আপডেট : ২৬ মে ২০২৪, ২৩:১১

ঘূর্ণিঝড় রেমালের সম্ভাব্য ক্ষয়ক্ষতি রোধ ও জানমালের নিরাপত্তায় মানুষের পাশে থাকার জন্য বিশেষ প্রস্তুতি নিতে সংগঠনের নেতা-কর্মীদের বিশেষ নির্দেশনা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ এবং বিরোধী দল বিএনপির ছাত্রসংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। দল দুটি আজ রোববার পৃথক বিজ্ঞপ্তির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছে।

ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্রলীগ নেতা-কর্মীদের ঘূর্ণিঝড়প্রবণ এলাকার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া; সচেতনতামূলক প্রচারণা চালানো; শুকনা ও রান্না করা খাবার, খাওয়ার স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ; ঘূর্ণিঝড়ের পর ক্ষতিগ্রস্ত মানুষের ঘরবাড়ি স্বেচ্ছাশ্রমের মাধ্যমে সংস্কার করে উদ্ধার কার্যক্রম চালানো; শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ বিতরণ করা এবং স্থানীয় প্রশাসন গৃহীত কার্যক্রমে সহযোগিতার মাধ্যমে মানুষের পাশে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে।

উপকূলের মানুষের জীবন ও সম্পদ রক্ষায় সংশ্লিষ্ট শাখার নেতা-কর্মীদের নির্দেশনা দিয়েছেন ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন। নির্দেশনাগুলো হলো উপকূলীয় এলাকায় ব্যাপক প্রচারণা চালানো; লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে সর্বোচ্চ সহযোগিতা; গবাদিপশু নিরাপদ স্থানে নেওয়া ও বাঁধ সংস্কারকাজে সহযোগিতা; শুকনা বা রান্না করা খাবার, খাওয়ার স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ ওষুধ প্রস্তুত রাখা; উদ্ধারকাজের জন্য প্রতিটি শাখায় এক‌টি উদ্ধারকারী দল প্রস্তুত রাখা; ঘূর্ণিঝড়ের পর শিক্ষার্থীদের শিক্ষা উপকরণসহ প্রয়োজনীয় সহযোগিতা।

 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের এগোনোর গতি বেড়েছে। প্রবল ঘূর্ণিঝড়টি এগোচ্ছে বাংলাদেশের উপকূলের দিকে। আজ দুপুর ১২টার সময় এটি পায়রা সমুদ্রবন্দর থেকে ২০০ কিলোমিটার দূরে ছিল। সন্ধ্যা ছয়টার পর তিন থেকে চার ঘণ্টায় এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূল অতিক্রম শুরু করতে পারে।

ইত্তেফাক/এনএন