সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

টানা ১০ কার্যদিবস দরপতনের পর সূচক বাড়ল শেয়ার বাজারে

আপডেট : ২৮ মে ২০২৪, ০৩:০০

অবশেষে টানা ১০ কার্যদিবস দরপতনের পর সূচক বাড়ল শেয়ার বাজারে। গতকাল সোমবার দেশের ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই মূল্যসূচকের উত্থানে লেনদেন হয়েছে। এদিন দুই বাজারেই অধিকাংশ কোম্পানির শেয়ারদর বাড়ার পাশাপাশি লেনদেনও বেড়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলেছেন, বাজার ঘুরে দাঁড়ানোয় কিছুটা হলেও স্বস্তি পেয়েছে বিনিয়োগকারীরা। কারণ, গত কিছুদিনে অব্যাহত দরপতন, অনেক ভালো শেয়ারের মূল্য তলানিতে নেমে আসা, কারসাজিসহ বিভিন্ন কারণে বিনিয়োগকারীরা পুঁজিবাজার বিমুখ হয়ে পড়েছে। এ অবস্থায় গতকাল বাজারে সূচকের উত্থানে লেনদেন হওয়ায় বিনিয়োগকারীরা কিছুটা হলেও শ্বাস নিতে পেরেছেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনকৃত মোট ৩৯৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৭৬টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৯.৬৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩১০.৫১ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১৩.৭০ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬০ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১১.৯৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০০.৬৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন এই বাজারে মূল্যসূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে। ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৫০৬ কোটি ১১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩২২ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৮৩ কোটি ৩৬ লাখ টাকা। দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো: ইউনিলিভার কনজুমার কেয়ার, মেঘনা পেট্রোলিয়াম, এশিয়টিক ল্যাবরেটরিজ, ওরিয়ন ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, লাভেলো আইসক্রিম, আইএফআইসি ব্যাংক, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড এবং ফারইস্ট নিটিং।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২৩৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ১২২টির। আর অপরিবর্তিত রয়েছে ২০টির দর। এতে এই বাজারের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭৯ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭৫ কোটি ৪৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮ কোটি ৩০ লাখ টাকা।

ইত্তেফাক/এমএএম