সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

শেষ হলো জমজমাট আন্তর্জাতিক নিউ ইয়র্ক বাংলা বইমেলা

আপডেট : ২৯ মে ২০২৪, ০০:৪৩

শেষ হলো মুক্তধারা আয়োজিত আন্তর্জাতিক নিউ ইয়র্ক বাংলা বইমেলা ২০২৪। চারদিনব্যাপী এই বইমেলা জামাইকার পারফর্মিং আর্ট সেন্টারে ২৪ মে শুরু হয় এবং শেষ হয় ২৭ মে। এর আগে মেলা উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা।

বাংলাদেশ, ভারত ও উত্তর আমেরিকার স্বনামধন্য ৩০টি প্রকাশক অংশগ্রহণ করছেন এই বইমেলায়। নিউ ইয়র্কের জ্যাকশনহাইটসের একটি রেস্তোরাঁয় এ উপলক্ষে একটি সংবাদ সম্মেলন করা হয়। এতে বক্তব্য রাখেন আয়োজক প্রতিষ্ঠান মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. নূরুন নবী, প্রধান নির্বাহী বিশ্বজিত সাহা, উপদেষ্টা গোলাম ফারুক ভূঁইয়া ও এবারের বইমেলার আহ্বায়ক লেখক হাসান ফেরেদৌস।

মেলায় আমন্ত্রিত লেখক ও বুদ্ধিজীবীরা হলেন মূহম্মদ নূরুল হুদা, ডাঃ সারোয়ার আলী, সারা যাকের, ড. আরেফিন সিদ্দিকী, ফরিদুর রেজা সাগর, লুৎফর রুহমান রিটন, সাইফুল্লাহ মহমুদ দুলাল, সৌমিত্র শেখর দে, শিহাব শাহরিয়ার, সালমা বাণী, সৌমিত্র শেখর দে, জসীম মল্লিক, সৈয়দ আল ফারুক, জিন্নাহ চৌধুরী, ওমর কায়সার, ফারুক আহমদ, ড. প্রহ্লাদ রায়সহ স্থানীয় প্রচুর লেখক।

এতে ঢাকা থেকে যোগদানকারী প্রকাশনী সংস্থাগুলো হচ্ছে অনন্যা, সময়, বাতিঘর, ইত্যাদি, কবি প্রকাশন, অন্বয়, জলধি, কথা প্রকাশ ইত্যাদি।  

নাচ-গান, আবৃত্তি, কবিতা পাঠ, ছড়াপাঠ, বিতর্ক, মোড়ক উন্মোচন, বই পরিচিতি, নাটক, মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র, সাহিত্য বিষয়ক আলোচনা, আড্ডাসহ নানা ধরণের সেমিনারে মুখরিত ছিলো গত চারদিন।

এবার মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পান শীর্ষেন্দু মুখোপাধ্যায় এবং শ্রেষ্ঠ প্রকাশক হিসেবে চিত্ররঞ্জন সাহা পুরস্কারে পুরস্কৃত হয় সময় প্রকাশ।

বইমেলার শেষ দিনে পদ্মশ্রী খেতাবপ্রাপ্ত সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ অনেক শিল্পী সংগীত পরিবেশন করেন।

এবার বিপুল সংখ্যক দর্শক-ক্রেতার সমাবেশ ঘটে। মেলার কর্ণধার বিশ্বজিত সাহা ইত্তেফাককে বলেন, এই মেলা আমার নয়, এই মেলা সবার। এই মেলা বাংলা ভাষার সকল লেখক-পাঠক-প্রকাশকের মেলা।

ইত্তেফাক/এমএএম