মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

তীব্র তাপপ্রবাহ

ভারতের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দিল্লি

আপডেট : ২৯ মে ২০২৪, ১৯:০৬

ভারতের রাজধানী নয়াদিল্লির ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। আজ বুধবার নয়াদিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস (১২৬ দশমিক এক ডিগ্রি ফারেনহাইট), যা এখন পর্যন্ত রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা। দেশটির সরকারি আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) বরাতে এমনটাই জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আইএমডির তথ্য বলছে, নয়াদিল্লির শহরতলীর মুঙ্গেশপুর এলাকায় আজ বিকেলে সর্বোচ্চ তাপমাত্রার এই রেকর্ড সৃষ্টি হয়, যা রাজস্থানের মরুভূমির আগের রেকর্ড তাপমাত্রার চেয়ে এক ডিগ্রি বেশি। আর স্টেটসম্যান জানিয়েছে, গতকাল মঙ্গলবার নয়াদিল্লির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে (১২১.৮ ফারেনহাইট)। সোমবারও মুঙ্গেশপুরে সারা দেশের সর্বোচ্চ ৪৮ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে ২০২২ সালের মে মাসে দিল্লির কিছু অংশে তাপমাত্রা ৪৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে (১২০.৫ ফারেনহাইট) উঠেছিল।

এমন পরিস্থিতিতে জনসাধারণের স্বাস্থ্যের ওপর গরমের প্রভাব সম্পর্কে বিশেষ করে শিশু, বয়স্ক এবং যারা দীর্ঘস্থায়ী রোগে আক্রান্তদের সতর্ক করেছে আইএমডি। বিশেষজ্ঞরাও প্রচুর পানি পান করার পরামর্শ দিয়েছেন। এমন কী, তৃষ্ণা অনুভব না করলেও পানি পান চালিয়ে যেতে বলেছেন তারা। এ ছাড়া প্রচুর পরিমাণে খাওয়ার স্যালাইন ও ঘরে বানানো পানীয় (চালের পানি "তোরানি", লেবুর শরবত, মাঠা ও লাচ্ছি) পান করে পানিশুন্যতা এড়াতে বলেছে আইএমডি।

ইত্তেফাক/জেডএইচডি