শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

১৪ বছর পর রানার্সআপ মোহামেডান

আপডেট : ৩০ মে ২০২৪, ১৪:০৬

লিগ চ্যাম্পিয়ন না হলে আবাহনী-মোহামেডানের কোনো দামই নেই। আর চ্যাম্পিয়ন না হলেও আবাহনীকে হারিয়েছে তবুও মোহামেডানের সমর্থকরা খুশি। তাদের কথা লিগের ট্রফি না পাই, আবাহনীকে তো হারিয়েছি।’ এমন একটা কথা ফুটবলে চালু ছিল। এখন সেই কথাটা উধাও হয়ে গেছে। পেশাদার ফুটবলের যুগে এসে মোহামেডান প্রথম তিনবার টানা রানার্সআপ হয়। এরপর প্রতি লিগে নিচে নামতে নামতে তলানিতে চলে যাচ্ছিল। 

সেই মোহামেডান আবার শক্ত পায়ে ঘুরে দাঁড়াচ্ছে। আবার লিগ রানার্সআপ হয়েছে। চৌদ্দ বছর পর প্রিমিয়ার ফুটবলে লিগ রানার্সআপ হয়েছে মোহামেডান। গতকাল গোপালগঞ্জে লিগের শেষ খেলায় মোহামেডান ২-১ গোলে আবাহনীকে হারিয়ে লিগ রানার্সআপ হয়েছে। দুই দলেরই পয়েন্ট সমান ছিল। গোল গড়ে এগিয়ে ছিল মোহামেডান। তাই জয়ের বিকল্প ছিল না আবাহনীর সামনে। মোহামেডানের প্রয়োজন ছিল ড্র। সেই ম্যাচ জিতেই ট্রফি নিয়ে কাল রাতেই মতিঝিলে ফিরেছে মোহামেডান। লিগে খালি হাতে মুখ নিচু করে ধানমন্ডিতে ফিরেছে আবাহনী।

১৩ মিনিটে ব্রাজিলিয়ান ফুটবলার রোচার গোলে এগিয়ে ছিল আবাহনী, ১-০। ২৭ মিনিটে মোহামেডানের আরিফ হোসেনের গোলে খেলায় ফেরে মোহামেডান, ১-১। ৮৫ মিনিটে মোহামেডানের অধিনায়ক গিনির সুলায়মান দিয়বাতে আবাহনীর জালে গোল করার পর রেফারি সায়মন হাসান অফসাইড দেখিয়ে গোল বাতিল করে। অথচ দিয়াবাতে কাছাকাছি ডানদিকে ছিলেন সহকারী রেফারী। তিনি অফসাইডের পতাকা তোলেননি। বল নিয়ে দিয়াবাতে আবাহনীর বক্সে গোলরক্ষককে কাটিয়ে গোল করলেন, তখনও রেফারি অফসাইডের বাঁশী বাজাননি। গোল হওয়ার পর বাজালেন। 

মোহামেডান প্রতিবাদ করলেও তারা খেলার ধারাবাহিকতায় ফিরে গেছেন। ৯০ মিনিটে উজবেক ফুটবলার মোজাফফরভের সেটপপিস থেকে আবার সেই আরিফ গোসেন গোল করেন, ২-১। এরপরই পাল্টা আক্রমণে আবাহনীর চেষ্টা গোল লাইন থেকে ফিরিয়েছে মোহামেডানের ডিফেন্ডার। প্রথমার্ধে রেফারি ৫ মিনিট যোগ করেনে, দ্বিতীয়ার্ধে ৬ মিনিট যোগ করেছেন।

লিগের প্রথম পর্বে আবাহনীর বিপক্ষে ২-২ গোলে ড্র করেছিল মোহামেডান। লিগে মোহামেডানের একমাত্র হার বসুন্ধরা কিংসের বিপক্ষে। মোহামেডান কাগজে-কলমে অনেক দুর্বল দল। নামকরা কোনো ফুটবলার নেই। এই দলের অখ্যাত সব ফুটবলারদের নিয়ে কোচ আলফাজ আহমেদ, ম্যানেজার ইমতিয়াজ আহমেদ নকিবরা কষ্টের ফল এনে দিয়েছেন ক্লাবকে।

গত মৌসুমে ফেডারেশন কাপ জয় করেছিল মোহামেডান, ১৪ বছর পর। কুমিল্লায় হওয়া ফাইনালে আবাহনীকে হারিয়ে ট্রফি জয় করে। এবারের মৌসুমে স্বাধীনতা কাপের ফাইনাল খেলে হেরেছে কিংসের বিপক্ষে। আবার ফেডারেশন কাপের ফাইনালে উঠে কিংসের বিপক্ষে ২-১ গোলে হেরেছে গত ২২ মে। ময়মনসিংহে হওয়া ফাইনালে কিংসের দ্বিতীয় গোলটি নিয়ে প্রতিবাদ করেছিল মোহামেডান, বলেছিল রেফারি জসিম আকতার মোহামেডানকে হারিয়ে দিয়েছে। সেসব ভুলে লিগে মন দেয় মোহামেডান। রানার্সআপ হয়েছে ১৪ বছর পর।

প্রিমিয়ার ফুটবলের চূড়ান্ত পয়েন্ট টেবিল

দল            খেলা   জয়    ড্র      হার     গোল       পয়েন্ট

বসুন্ধরা কিংস   ১৮     ১৪    ৩    ১    ৪৯/১৩      ৪৫

মোহামেডান     ১৮     ৯     ৮     ১     ৪০/১৭      ৩৫

আবাহনী        ১৮     ৯     ৫       ৪     ৩৪/২২      ৩২

পুলিশ          ১৮     ৭       ৫       ৬     ২৩/১৯      ২৬

ফর্টিস          ১৮     ৬      ৬       ৬     ২১/২৩      ২৪

শেখ রাসেল    ১৮     ৪      ৭        ৭       ২০/২৪    ১৯

চট্টঃআবাহনী   ১৮     ৪     ৭      ৭       ২২/২৯     ১৯

শেখ জামাল    ১৮     ৪      ৫       ৯       ১৪/২৪     ১৭

রহমতগঞ্জ       ১৮     ২     ১০    ৬       ১৯/২৬    ১৬

ব্রাদার্স            ১৮     ১     ৪     ১৩       ২১/৬৬    ৭

ইত্তেফাক/জেডএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন