বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ঘুরেফিরে পতনেই আটকে থাকছে শেয়ার বাজার

আপডেট : ০৩ জুন ২০২৪, ০২:৩০

ঘুরেফিরে পতনেই আটকে থাকছে শেয়ার বাজার। টানা দরপতনের পর গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের উত্থানে লেনদেন হলেও গতকাল রবিবার আবারও দরপতন হয়েছে। এদিন লেনদেনের শেষের দিকে ঢাকা ও চট্টগ্রাম উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনকৃত মোট ৩৯১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ২১৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৮টির দর। এতে এই বাজারের প্রধান সূচক ডিএসইএক্স ডিএসইএক্স ১৮ পয়েন্ট কমে ৫ হাজার ২৩৩.৬৬ পয়েন্টে নেমে গেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ছয় পয়েন্ট কমে ১ হাজার ১৩৭ পয়েন্টে এবং বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৭.৭৯ পয়েন্ট কমে ১ হাজার ৮৬৭ পয়েন্টে অবস্থান করছে। সূচকের পাশাপাশি গতকাল ডিএসইতে লেনদেনও কমেছে। এদিন এই বাজারে লেনদেন হয়েছে ৩৪৯ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৪ কোটি ৯৯ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ার বাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশটি কোম্পানি হলো :বিচ হ্যাচারি, এশিয়াটিক ল্যাবরেটরিজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, ই-জেনারেশন, ওরিয়ন ইনফিউশন, গোল্ডেন সন, ফারইস্ট নিটিং, সেন্ট্রাল ফার্মা এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২২৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। এতে এই বাজারের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৫২ পয়েন্ট। এদিন সিএসইতে ৮৭ কোটি ৩১ লাখ টাকা লেনদেন হয়েছে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন