শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

বাইডেনের যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানালো হামাস, আশাবাদী যুক্তরাষ্ট্র

আপডেট : ০৩ জুন ২০২৪, ১৪:৪৮

রাফায় ইসরায়েলি বাহিনীর অভিযান জোরদারের পর থেকেই যুদ্ধবিরতির লক্ষ্যে তৎপরতা চালিয়ে আসছে কাতার ও যুক্তরাষ্ট্র। হামাস এবং ইসরায়েল উভয়ই একে অপরের যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান করায় এগিয়ে আসে ওয়াশিংটন। তিন ধাপের যুদ্ধবিরতি প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

শুধু তাই নয়, হামাস চুক্তিতে রাজি হলে ইসরাইলও গাজায় যুদ্ধবিরতিতে সম্মত হবে বলে আশা প্রকাশ করে ওয়াশিংটন। হোয়াইট হাউজ মুখমাত্র এবং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি জানান, যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতিতে যাওয়ার প্রস্তাব দিয়েছে। একইসঙ্গে, বাইডেনের তিন ধাপের যুদ্ধবিরতি প্রস্তাব গাজায় মানবিক সহায়তা জোরদার এবং বন্দি বিনিময়ের মধ্য দিয়ে চলমান যুদ্ধকে একটি স্থায়ী সমাপ্তির দিকে এগিয়ে নিয়ে যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন হোয়াইট হাউজ। 

কারবির মতে, প্রাথমিকভাবে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি কার্যকর হলে উভয় পক্ষই নতুন করে আলোচনায় বসার সুযোগ পাবে এবং দ্বিতীয় ধাপটি কখন কীভাবে শুরু হবে সে বিষয়ে সমঝোতায় আসার চেষ্টা করতে পারবে। যদিও, এরইমধ্যে বাইডেনের দেয়া প্রস্তাবের বিরোধিতা করেছেন খোদ ইসরায়েলি সরকারেরই বেশ কয়েকজন সদস্য।

এদিকে, বাইডেনের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে হামাস। যদিও, তারা এখন পর্যন্ত এ বিষয়ে লিখিত কোন প্রস্তাব পায়নি বলেও দাবি করে গাজার স্বাধীনতাকামী সশস্ত্র এ সংগঠনটির মুখপাত্র। 

এর আগে, প্রায় ৮ মাস ধরে চলা গাজা যুদ্ধের অবসানে শুক্রবার দিন ধাপের একটি প্রস্তাব উত্থাপন করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইত্তেফাক/এএইচপি