বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু

ভারতের শেয়ার বাজারে পতন

আপডেট : ০৪ জুন ২০২৪, ১১:৫৫

ভারতে আজ ভোট গণনার শুরু হওয়ার একটু পরই শেয়ার বাজার হু হু করে পড়তে শুরু করে। প্রাথমিক ট্রেন্ডে যখন ক্রমশ বোঝা যেতে থাকে যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট অনায়াসেই জয় পাচ্ছে না - এবং তিনশো আসন অতিক্রম করাও তাদের জন্য কষ্টকর হয়ে উঠতে পারে - শেয়ার বাজারেও তার প্রতিফলন দেখা যায় অবধারিতভাবে।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) ৫০ ও বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) - উভয় ক্ষেত্রেই বাজার খোলার ঘন্টাদেড়েকের মধ্যে সূচক তিন শতাংশেরও বেশি পড়ে যায়।

এর আগে এক্সিট পোলে এনডিএ জোটের বিপুল জয়ের পূর্বাভাস আসার পর সোমবার (৩রা জুন) শেয়ার বাজারে এক লাফে তিন শতাংশেরও বেশি সূচক বৃদ্ধি হয়েছিল। গত প্রায় সাড়ে তিন বছরের মধ্যে সেটাই ছিল একটা সেশনে ভারতের শেয়ার বাজারে সর্বোচ্চ বৃদ্ধি।

সংবাদে জানানো হয়েছে, এনএসই নিফটি ৫০ সূচক ৩ শতাংশের বেশি পতন (২২,৫৫৭ সূচকের মধ্যে) হয়েছে (সকাল ১০টার তথ্য)। এসঅ্যান্ডপি বিএসই সেনসেক্স সূচকও পতন হয়েছে ৩ শতাংশ (৭৪,১০৭ সূচকের মধ্যে)। যদিও দুই দিন আগে বুথ ফেরত জরিপের ফল আসার পর শেয়ার বাজারে ব্যাপক উত্থান দেখা যায়।

সকালে শেয়ার বাজারে বড় বড় কোম্পানির স্টকের দাম কমতে থাকে। বড় কোম্পানির মধ্যে শুধু সান ফার্মা ও নেসলের শেয়ারে উত্থান দেখা যায়। এদিন লেনদেন শুরু হওয়ার ২০ মিনিটের মধ্যে বিনিয়োগকারীরা হারিয়েছেন প্রায় ২০ লাখ কোটি টাকা।

ইত্তেফাক/এএইচপি