শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

চমকে দিতে পারে উত্তর প্রদেশের ফলাফল, এগিয়ে ইনডিয়া জোট

আপডেট : ০৪ জুন ২০২৪, ১২:৫২

ভারতের লোকসভা নির্বাচনের ফল প্রকাশ হচ্ছে আজ (৪ জুন)। এর আগে সাত ধাপে ভোট গ্রহণ হয় ভারতজুড়ে। লোকসভা নির্বাচনের ভোটগণনা শুরু হওয়ার চার ঘণ্টা পর দেখা যাচ্ছে, এবার ক্ষমতাসীন বিজেপির সঙ্গে শক্ত টক্কর দিচ্ছে বিরোধী জোট ইনডিয়া। 

ভোটের ফলাফলে অপ্রত্যাশিত মোড় দেখা যেতে পারে আজ। বিশেষ করে উত্তর প্রদেশের ফলাফল চমকে দিতে পারে সবচেয়ে বেশি। 

কংগ্রেস, সমাজবাদী পার্টিসহ (এসপি) বিরোধী দলগুলোর জোট ইনডিয়া আদতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ জোটের চেয়ে সামান্য এগিয়ে রয়েছে এখন পর্যন্ত।

নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য অনুযায়ী, উত্তর প্রদেশে বিজেপির জোট এনডিএ এগিয়ে রয়েছে ৩৮টি আসনে (বিজেপি ৩৬ ও আরএলডি দুটি আসনে)। অন্যদিকে ইনডিয়া জোট এগিয়ে রয়েছে ৪২টি আসনে (এসপি ৩৪ ও কংগ্রেস ৮টি)।

উত্তর প্রদেশ রাজনৈতিকভাবে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য। কারণ এ রাজ্যেই রয়েছে লোকসভার ৮০টি আসন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশে বিজেপির এনডিএ জোট ৮০টির মধ্যে ৬২ আসনে জিতেছিল। তবে এবার প্রাথমিক ফল বলছে, এবার এনডিএর ভাগ্য এতটা সুপ্রসন্ন না-ও হতে পারে।

উত্তর প্রদেশে এবার অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টি ৬২টি আসনে লড়ছে, আর কংগ্রেস লড়ছে ১৭ আসনে।

কংগ্রেসের জন্য এ রাজ্যের আমেথি ও রায় বারেলি পারিবারিকভাবেই শক্তিশালী আসন। এ আসন দুটিতে, বিশেষ করে আমেথিতে জয় পাওয়া তাদের মর্যাদার ব্যাপার। গতবার আমেথিতে বিজেপির স্মৃতি ইরানির কাছে হেরে গিয়েছিলেন রাহুল গান্ধী। আজ সকাল এগারোটা (বাংলাদেশ সময় সাড়ে ১১টা) পর্যন্ত গান্ধী পরিবারের অনুগত কিশোরী লাল শর্মার কাছে পিছিয়ে রয়েছেন স্মৃতি ইরানি। অন্যদিকে রায় বারেলিতে রাহুল গান্ধী ৬০ হাজার ভোটে এগিয়ে রয়েছে।

এর আগে বুথফেরত জরিপে উত্তর প্রদেশে এনডিএকে এগিয়ে রাখা হয়েছিল। কিন্তু ফল প্রকাশ্যে আসতে শুরু করার পর থেকে জরিপকে ভুল প্রমাণিত করছে ইনডিয়া ব্লক।

ইত্তেফাক/এএইচপি