শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ভারতের নির্বাচন

চমক দেখাচ্ছে মোদি বিরোধী দলগুলো

আপডেট : ০৪ জুন ২০২৪, ১৭:২২

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতের সাত দফার লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ গত শনিবার সম্পন্ন হয়েছে। এরপর আজ মঙ্গলবার দেশটির স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গণনা শুরু হয়। আন্তর্জাতিক মিডিয়ার পূর্বাভাস, বুথ ফেরত জরিপের ফলাফলের আভাস অনুযায়ী দেশটির ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট যে রেকর্ড সংখ্যক আসন পাবে বলে ধারণা করা হচ্ছিল, তা অনেকটা ফিকে হতে চলেছে। 

দেশটির অধিকাংশ মূলস্রোতের সংবাদমাধ্যমের যে বুথ ফেরত সমীক্ষা দেখানো হয়, তাতে বলা হয় বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরছে মোদি সরকার। বস্তুত, অধিকাংশ সংবাদমাধ্যমের সমীক্ষা জানায়, এনডিএ ৩৫০ এর বেশি আসন পেতে চলেছে। ৫৪৩ আসনের লোকসভায় ২৭২ ম্যাজিক ফিগার। যে দল ২৭২টি আসন পাবে, সে দলই সরকার গঠন করতে পারবে। ২০১৯ সালে বিজেপি একাই পেয়েছিল ৩০৩টি আসন। এনডিএ মিলে পেয়েছিল ৩৩০ এর বেশি আসন।  

তবে আজকে দেওয়া এখন পর্যন্ত ফল অনুযায়ী এনডিএ ২৯০ আসনে এগিয়ে আছে। অন্যদিকে বিরোধীজোট ইন্ডিয়া ২৩৪ আসনে এগিয়ে। বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদি যখন "আব কি বার, চারশ পার" (এবারে চারশ ছাড়িয়ে যাব) স্লোগান দিয়ে প্রচার শুরু করেছিলেন, তখন তিনি তার বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের জন্য ৪০০ টিরও বেশি আসনে জয়ী হওয়ার লক্ষ্য রেখেছিলেন। 

সবচেয়ে আশাবাদী বুথ ফেরত জরিপও পূর্বাভাস দিয়েছিল যে তার জোট ৪০০ আসনে জয়ী হবে। তবে প্রাথমিক ভোট গণনা থেকে ধারণা করা হচ্ছে, নির্বাচনে বিরোধী মধ্য বামপন্থী ইন্ডিয়া জোটের সাথে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে।

ইত্তেফাক/এসআর