শুক্রবার, ২১ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রাজধানীতে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান

আপডেট : ০৪ জুন ২০২৪, ২০:৪১

রাজধানীর মানিকনগর এলাকায় নকশাবহির্ভূত কয়েকটি ভবনে রাজউক উচ্ছেদ অভিযান পরিচালনা করে। অভিযানটি পরিচালনা করেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইফুল ইসলাম।

মঙ্গলবার (৪ জুন) সকাল থেকে শুরু হওয়া অভিযান শেষ হয় দুপুরে। অভিযান চলাকালীন ৩০ জন লেবার এবং হুইল এস্কেভেটর দিয়ে কয়েকটি ভবনের নকশা বহির্ভূত সেটব্যাক ও ভয়েড দখল করে ইমারতের নির্মাণ কাজ করায় তা উচ্ছেদসহ কাজ বন্ধ করে দেওয়া হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, মানিকনগর এলাকায় নকশা বহির্ভূত ৯টি নির্মানাধীন ভবন এবং ২টি নির্মিত ভবনসহ সর্বমোট ১১টি ভবনে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। ৫ লাখ ৫০ হাজার টাকা (পাঁচ লক্ষ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা করা হয়। কয়েকটি ভবনের মালিককে সতর্ক করে দেওয়া হয়েছে। পরবর্তীতে যেন নকশাবহির্ভূত ভবন নির্মাণ না করে। এ ছাড়াও কয়েকটি নকশাবহির্ভূত ভবন মালিককে প্রাথমিকভাবে সতর্ক করে কাজ বন্ধ করি দেওয়া হয়। একইসঙ্গে তারা যেন পরবর্তীতে রাজউকের অনুমোদন ব্যাতিত ইমারত নির্মাণ না করে সে বিষয়ে মুচলেকা গ্রহণ করা হয়।

তিনি আরও বলেন, রাজউকের নকশাবহির্ভূত বিল্ডিং তুলতে যেন না পারে তার জন্য রাজউকের এই উচ্ছেদ কার্যক্রম চলমান থাকবে। আমরা আশা করি যারা নতুন ভবন নির্মাণ করবে অবশ্যই রাজউক থেকে নকশা নিয়ে ভবন নির্মাণ করবেন।

স্থানীয় লোকজন জানান, নকশাবহির্ভূত ভবনে নিয়মিত এই অভিযান পরিচালনা করলে আর এভাবে কেউ নিয়মের বাইরে ভবন নির্মাণ করবে না। রাস্তার জায়গা দখল করে ভবন নির্মাণ করার সাহস করবে না।

মোবাইল কোর্টের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন রাজউক জোন-৬ এর পরিচালক সালেহ আহমদ জাকারিয়া, অথরাইজড অফিসার মো. হাসানুজ্জামান, সহকারী অথরাইজড অফিসার প্রকৌশলী সাব্বিরুল ইসলাম, প্রধান ইমারত পরিদর্শক বাসুদেব ভট্টাচার্য ও বেলাল হোসেন, ইমারত পরিদর্শক ফিরোজ আলম, মো. নাজিম উদ্দিন , সুমন আহমেদ, মো. সাইফুল ইসলাম, মো. ইমরান শেখসহ রাজউকের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/পিও