শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ট্রেজারি বন্ড পুনর্মূল্যায়নে সেকেন্ডারি মার্কেট ইল্ড ব্যবহারের নির্দেশ

আপডেট : ০৫ জুন ২০২৪, ০৭:০০

ট্রেজারি বন্ডের মার্ক টু মার্কেট-ভিত্তিক পুনর্মূল্যায়নের ক্ষেত্রে প্রাইমারি মার্কেট ইল্ডের পরিবর্তে সেকেন্ডারি মার্কেট ইল্ড ব্যবহার করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে, ট্রেজারি বিলের মার্ক টু মার্কেট-ভিত্তিক পুনঃর্মূল্যায়নের ক্ষেত্রে প্রাইমারি মার্কেট ইল্ড ব্যবহার করা যাবে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানির ধারণকৃত ট্রেজারি বন্ডগুলোর মার্ক টু মার্কেট (এমটিএম) ভিত্তিক পুনঃমূল্যায়নের কারণে প্রাইমারি অকশনের কাট অব ইল্ডকে পূর্ণ মেয়াদে রূপান্তর করে স্ট্যান্ডার্ড টেনর ইল্ড হিসেবে প্রকাশ এবং এই স্ট্যান্ডার্ড টেনর ইল্ডের ভিত্তিতে ধারণ করা ট্রেজারি বন্ডগুলোর হিসাব করার নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রেজারি বন্ডের ভ্যালুয়েশন বাজারভিত্তিক ও আন্তর্জাতিক উত্তম চর্চার সঙ্গে সঙ্গতিপূর্ণ করা এবং দেশে একটি সক্রিয় সেকেন্ডারি মার্কেট গড়ে তোলার লক্ষ্যে ওভার দ্য কাউন্টার (ওটিসি) অনোনিমাস অর্ডার ম্যাচিং প্ল্যাটফর্মের প্রকৃত লেনদেন এবং প্রাইমারি ডিলার ব্যাংকের মাধ্যমে দৈনিক দাখিল করা টু ওয়ে প্রাইস কোয়াইটের তথ্যের ভিত্তিতে একটি সেকেন্ডারি মার্কেট ইল্ড কার্ভ প্রস্তুত করা হয়েছে। প্রস্তুত করা ইল্ড কার্ভ এবং তা প্রস্তুতের মেথডোলজি বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

এইচএফটি ক্যাটাগরিতে ধারণ করা ট্রেজারি বন্ডের মার্ক টু মার্কেট-ভিত্তিক পুনঃমূল্যায়নের ক্ষেত্রে প্রাইমারি মার্কেট ইল্ডের পরিবর্তে সেকেন্ডারি মার্কেট ইল্ড ব্যবহার করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। ট্রেজারি বিলের মার্ক টু মার্কেট-ভিত্তিক পুনঃমূল্যায়নের ক্ষেত্রে প্রাইমারি মার্কেট ইল্ড ব্যবহারের চলমান পদ্ধতি বহাল থাকবে। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

ইত্তেফাক/এমএএম