শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

লেনদেনের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে

আপডেট : ০৫ জুন ২০২৪, ০৫:০০

দেশের শেয়ারবাজারে গতকাল মঙ্গলবার লেনদেনের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারদর বেড়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১৪৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৯টির দর। এতে এই বাজারের প্রধান সূচক ডিএসইএক্স ১১.৮৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪৭.৫২ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৪২.৭৪ পয়েন্টে ও বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৫২.৫৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৯১ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২০১ কোটি ৪৯ লাখ টাকা। দেশের প্রধান এই শেয়ারবাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ দশটি কোম্পানি হলো—মেঘনা পেট্রোলিয়াম, স্ট্যান্ডার্ড ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইউনিলিভার, ফরচুন সুজ, ই-জেনারেশন, ফারইস্ট নিটিং এবং এশিয়াটিক ল্যাবরেটরিজ।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২২১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ৮৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৪টির দাম। এতে সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৯ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৭৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৮ কোটি ১৩ লাখ টাকা।

ইত্তেফাক/এমএএম