শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

সরকার গঠনে মিত্রদের সঙ্গে মোদির বৈঠক আজ

আপডেট : ০৫ জুন ২০২৪, ১৩:৫২

সরকার গঠনের বিষয়ে মিত্রদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ বুধবার (৫ মে) বৈঠক করবেন তারা। নির্বাচনে ভারতীয় জনতা পার্টি বিজেপি সংসদে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে এখন দলটিকে এনডিএ জোটের ওপরই নির্ভর করতে হবে। খবর রয়টার্সের।

মঙ্গলবার সন্ধ্যায় ঘোষিত আনুষ্ঠানিক ফলাফলে, মোদির হিন্দু জাতীয়তাবাদী দলটি সাধারণ নির্বাচনে এককভাবে ২৪০টি আসন জিতেছে। যেখানে সংসদে সরকার গঠন করতে হলে একটি দলকে ৫৪৩ আসনের মধ্যে ২৭২টি নিশ্চিত করতে হয়।

বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ২৯৩টি আসন জিতেছে, যা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের চেয়ে ২০টিরও বেশি।

তাই সরকার গঠনে বিজেপিকে বিশেষ করে চন্দ্রবাবু নাইডুর টিডিপি এবং নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেডের উপর নির্ভর করতে হবে। তবে এই দুই নেতারই দল পরিবর্তনের প্রবণতা রয়েছে। তারা যদি হঠাৎ দল পরিবর্তন করে তবে বিপাকে পড়তে পারে বিজেপি। এমন পরিস্থিতিতে দলটির সভাপতি জেপি নাড্ডা গতকাল একটি বৈঠকের আহ্বান জানান।

এদিকে,রাহুল গান্ধীর মধ্যপন্থী কংগ্রেস পার্টির নেতৃত্বে বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ২৩০টি আসন জিতেছে। কংগ্রেস একাই জিতেছে ৯৯টি আসন,যা ২০১৯ সালে জয়লাভ করা আসনের প্রায় দিগুণ। তখন ৫২টি আসন জিতেছিল দলটি।

সরকার গঠন নিয়ে ‘ইন্ডিয়া’ জোটও বুধবার দিল্লিতে বৈঠক করবে বলে আশা করা হচ্ছে। বৈঠকে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করবে তারা।

ইত্তেফাক/এএইচপি