শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

৮ লাখ কোটি টাকার বাজেট কাল 

আপডেট : ০৫ জুন ২০২৪, ২২:২৪

জাতীয় সংসদে আগামীকাল বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২৫ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করার কথা রয়েছে। এটি হবে বর্তমান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট। 

এ উপলক্ষে দ্বাদশ জাতীয় সংসদে ইতিমধ্যেই শুরু হয়েছে বাজেট অধিবেশন। বুধবার (৫ জুন) বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। 

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে সংবাদ সংস্থা বাসস জানিয়েছে, এবারের প্রস্তাবিত বাজেটের আকার হবে প্রায় ৮ লাখ কোটি টাকা। অর্থাৎ ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা বাজেটে সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাজেট প্রণয়নের সঙ্গে জড়িত কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে ঘাটতিই থাকবে ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা, যা জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ। ঘাটতি পূরণে বিদেশি ঋণ নেওয়া হবে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা। সঞ্চয়পত্র থেকে নেওয়া হবে ২৩ হাজার ৪০০ কোটি টাকা। এর বাইরে বাজেট ঘাটতি মেটানোর জন্য বিদেশ থেকে ১ লাখ ২০ হাজার কোটি টাকার সহায়তা পাওয়া যাবে বলেও ধরা হয়েছে।

চলতি অর্থবছরের বাজেট হবে দেশের ৫৩তম এবং আওয়ামী লীগ সরকারের ৬ মেয়াদে ২৫তম বাজেট।  

ইত্তেফাক/ডিডি