বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

এমপি আজীমের বিষয়ে এখনো জানে না সংসদ, শোক প্রস্তাব আসেনি

বাজেট অধিবেশন শুরু, প্রতিদিন দুই বেলা বৈঠক

আপডেট : ০৬ জুন ২০২৪, ০২:০০

শুরু হলো চলতি দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন। গতকাল বুধবার বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হয়। এটি চলমান সংসদের প্রথম বাজেট অধিবেশন। আজ বৃহস্পতিবার বিকাল ৩টায় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ চৌধুরী। টানা চার মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের প্রথম বাজেট এটা।

যখন অধিবেশন থাকে না, তখন চলমান সংসদের কোনো সদস্য মারা গেলে পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকেই তার ওপর শোক প্রস্তাব উত্থাপন ও সেটির ওপর আলোচনা করা হয়। আলোচনা শেষে ও শোক প্রস্তাব সংসদে গৃহীত হওয়ার পর রেওয়াজ অনুযায়ী ঐ দিনের অধিবেশন মুলতুবি করা হয়। তবে গতকালের বৈঠকে স্পিকার শোক প্রস্তাব উত্থাপন করলেও তাতে নাম ছিল না ঝিনাইদহ-৪ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের।

আনোয়ারুল আজীম আনার ভারতের কলকাতায় ‘খুন’ হয়েছেন বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হলেও এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানে না সংসদ সচিবালয়। যার কারণে সংসদের গতকালের বৈঠকে তার জন্য শোক প্রস্তাব আনা হয়নি। আজীমের মরদেহের সন্ধান এখনো পাওয়া না যাওয়ায় এবং এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না জানানোর কারণে তার আসন শূন্য ঘোষণার বিষয়েও এখন পর্যন্ত সিদ্ধান্ত নিতে পারেনি সংসদ সচিবালয়।

যাদের জন্য শোক

সংসদের গতকালের বৈঠকে সাবেক তিন জন সংসদ সদস্য—মানু মজুমদার, মনজুর হোসেন ও অধ্যাপক হুমায়ুন কবির হিরুর মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। ইরানের রাষ্ট্রপতি ড. সৈয়দ ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয় সংসদ। এছাড়া বাংলদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা হায়দার আকবর খান রনো ও আওয়ামী লীগের সাবেক সহসম্পাদক শফি আহম্মেদের মৃত্যুতে সংসদ শোক জানায়। ঘূর্ণিঝড় রেমালে নিহতদের জন্যও শোক জানিয়েছে সংসদ।

বাজেট অধিবেশন বসবে দুই বেলা

অধিবেশন শুরুর আগে গতকাল বিকাল ৪টায় সংসদ ভবনে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হয়। কমিটির সভাপতি ও সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নেন। এছাড়া বৈঠকে অংশ নেন কমিটির সদস্য জি এম কাদের, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ, আবদুল লতিফ সিদ্দিকী, শামসুল হক টুকু, ডা. দীপু মনি, নূর-ই-আলম চৌধুরী এবং এ কে এম রেজাউল করিম তানসেন। সভাপতির অভিপ্রায় অনুযায়ী অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৈঠকে যোগ দেন। 

সভাপতিমণ্ডলী মনোনয়ন: গতকাল সংসদের বৈঠকের শুরুতে স্পিকার চলতি অধিবেশনের জন্য সভাপতিমণ্ডলীর সদস্যদের মনোনয়ন দেন। সদস্যরা হলেন—ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম, মো. শাহাব উদ্দিন, শাহরিয়ার আলম, সালমা ইসলাম ও ফরিদা ইয়াসমিন। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অগ্রবর্তিতার ভিত্তিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।

বাজেট হেল্প ডেস্ক উদ্বোধন: স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গতকাল সংসদ ভবনে ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায় সরকারি আর্থিক ব্যবস্থাপনা (পিএফএম) সংস্কারের কৌশলগত পরিকল্পনার অংশ হিসেবে এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব পার্লামেন্টারি স্টাডিজের আয়োজনে ‘বাজেট হেল্প ডেস্ক-২০২৪’-এর উদ্বোধন করেছেন। এ সময় স্পিকার বলেন, বাজেট হেল্প ডেস্ক তথ্য-উপাত্ত সরবরাহের মাধ্যমে সংসদ সদস্যদের বাজেট সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার উত্তর কার্যকরভাবে প্রদান করে থাকে। বাজেট বিষয়ে গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণের জন্য সংসদ সদস্যদের উদ্বুদ্ধ করতে এই হেল্প ডেস্ক অগ্রণী ভূমিকা পালন করবে।

ইত্তেফাক/এমএএম