শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ডিএসইতে দর কমেছে ৬২ শতাংশ কোম্পানির

আপডেট : ০৬ জুন ২০২৪, ০১:৩০

বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের শেয়ার বাজার। গত দুই দিন মূল্যসূচকের কিছুটা উত্থানে লেনদেন হলেও গতকাল বুধবার আবারও দরপতন হয়েছে। সূচকের পাশাপাশি এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে ৩০০ কোটি টাকার ঘরে চলে এসেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে লেনদেনকৃত মোট ৩৯৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ৯৮টির, কমেছে ২৪৭টির। আর অপরিবর্তিত রয়েছে ৫২টির দর। এতে এই বাজারের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট কমে ৫ হাজার ২২৪ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ১১৩৫.৫২ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১.৮১ পয়েন্ট বেড়ে ১৮৫৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে ৩৮১ কোটি ৩৪ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২১১ কোটি ৬৯ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ারবাজারে গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০টি কোম্পানি হলো: লাভেলো আইসক্রিম, বিচ হ্যাচারি, ফরচুন সুজ, আলিফ ইন্ডাস্ট্রিজ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, ওরিয়ন ইনফিউশন, রিলায়েন্স ওয়ান দ্য ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড, ই-জেনারেশন এবং সি পার্ল বিচ রিসোর্ট।

অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল লেনদেনকৃত মোট ২২৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৩৯টির এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে এই বাজারের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৮ পয়েন্ট। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫৯ কোটি ৬৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৩ কোটি ৭৫ লাখ টাকা।

ইত্তেফাক/এমএএম