বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ কাবরেরার তিন টার্গেট

আপডেট : ০৬ জুন ২০২৪, ০৯:৫৯

বাংলাদেশ নিয়ে এক ফোটাও ভাবছে না অস্ট্রেলিয়া ফুটবল দল। তাদের কথায় সেই চিত্র ফুটে ওঠে না। অস্ট্রেলিয়া নিজেদের নিয়ে ধ্যানমগ্ন। বাংলাদেশ ফুটবল দল কোথায় উঠল, কোথায় নামল, তা নিয়ে ভেবে সময় নষ্ট করতে চান না সকারুজদের কোচ গ্রাহাম আরনল্ড। আজ বসুন্ধরা কিংসের মাঠে বাংলাদেশ-অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাছাই রাউন্ড-২ এর ম্যাচ, বিকাল পৌনে ৫টায় শুরু।

এই মাঠে গতকাল বিকালে অনুশীলন করার কথা থাকলেও বসুন্ধরা এলাকায় কাল বৃষ্টি হয়েছিল। মাঠ নষ্ট হওয়ার আশংকায় কোনো দলই অনুশীলন করতে পারেনি। নিয়ম অনুযায়ী ম্যাচের আগের দিন অনুশীলন করতে পারবে। কিন্তু হয়নি। এটা নিয়ে বাংলাদেশ দলের কোনো কিছু বলারও থাকে না। আর অস্ট্রেলিয়ারও কিছু যায় আসে না। তাদের কথায় মনে হচ্ছে মাঠ যেমনই হোক আমরা তো জিতবোই। বাংলাদেশের বিপক্ষে খেলতে কী আকাশ ছোঁয়া জল্পনা-কল্পনার প্রয়োজন আছে কিনা। নেই। খেলাটা শেষ করে কখন দেশে ফেরার বিমানে উঠবে সেটা নিয়ে ভাবছে অস্ট্রেলিয়া। এমনটা ভাবাই স্বাভাবিক। কারণ ‘আই’ গ্রুপে চার দলের মধ্যে ১২ পয়েন্ট নিয়ে টপে রয়েছে অস্ট্রেলিয়া। 

পরবর্তী রাউন্ডে যাওয়ার টিকিট নিশ্চিত হয়ে রয়েছে। বাংলাদেশ রয়েছে ৪ দলের মধ্যে চতুর্থ স্থানে। ৪ খেলায় ড্র। সবচেয়ে বড় কথা গত নভেম্বরে মেলবোর্নে অস্ট্রেলিয়া এবং বাংলাদেশের প্রথম মুখোমুখিতে ৭-০ গোলে হেরেছিল বাংলাদেশ। শক্তি সামর্থ্য সম্পর্কে সব জানাই আছে। এমন আহামরি কোনো পরিবর্তন হয়নি বাংলাদেশ জাতীয় দলের। বরং অস্ট্রেলিয়া আজকের ম্যাচ নিয়ে না ভেবে তারা ভবিষ্যৎ নিয়ে ভাবছে। 

ঢাকায় আসা দলটা নিয়ে অস্ট্রেলিয়ার কোচ গ্রাহাম আরল্যান্ড পরিষ্কার জানিয়েছেন, ‘বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছি না। এদেশের কন্ডিশন ভিন্ন রকম, কিন্তু এটা নিয়েও ভাবছি না। এই মাঠ নিয়েও আমরা ভাবছি না। আমার আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করা নিয়ে ভাবছি। অতীতে ৭ গোলে জিতেছি সেটা নিয়ে থেমে নেই। আগামীতে কী হবে তা নিয়ে আপনাকে ভাবতে হবে। ভবিষ্যৎ দল নিয়ে ভাবছি।’

৭-০ জয়ের সেই ম্যাচে যারা খেলেছিলেন তারা সবাই বর্তমান দলে নেই। কিছু পরিবর্তন হয়েছে বলে জানিয়েছেন কোচ। বলেছেন, ‘ভবিষ্যৎ গড়তে হবে।’

কিংসের মাঠ ১৫ হাজার আসনের, অস্ট্রেলিয়ান কোচ ধরেই নিচ্ছেন একটি চেয়ারও খালি থাকবে না। অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম বলেছেন, ‘বিশ্বকাপে আমরা আর্জেন্টিনার বিপক্ষে ৮৫ হাজার দর্শকের সামনে খেলেছি। সেই দলের খেলোয়াড়ও এখনে এসেছেন।  এখানে আমার চাপে থাকব না।’

৫ বার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের কোণঠাসা। ৭-০ গোলের হারের ম্যাচে কিছু ফুটবলারের পজিশন পরীক্ষামূলক পরিবর্তন করতে গিয়ে সামালোচিত হয়েছিলেন। এবার তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটা টার্গেট করেছেন। ‘প্রথম কথা হচ্ছে গতবারের খেলায় যেসব ভুল হয়েছিল সেগুলো যেন আর না হয়। দ্বিতীয়ত, আমরা যে উন্নতি করছি সেটা যেন অব্যাহত থাকে। আর তৃতীয়ত, আজকে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার শেষ পর্যন্ত ফাইট করা-বললেন জাতীয় ফুটবল দলের কোচ হ্যাভিয়ের কাবরেরা।

অস্ট্রেলিয়ার সঙ্গে কখনোই পেরে উঠবে না বাংলাদেশের ফুটবল, সম্ভাবনা খুবই কম। নিয়মিত বিশ্বকাপ খেলা দেশ। তাদের সামনে সাফের সেমিফাইনাল খেলা বাংলাদেশ। সাফের সেমিফাইনাল কী জিনিস সেটা নাকি অস্ট্রেলিয়ার জানা নেই।

ইত্তেফাক/জেডএইউচ

এ সম্পর্কিত আরও পড়ুন