বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা বিল পাশ করল যুক্তরাষ্ট্র

আপডেট : ০৬ জুন ২০২৪, ১০:৫২

আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞাবিষয়ক একটি বিল পাশ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন প্রতিনিধি পরিষদে বিলটি পাশ হয়। গাজা যুদ্ধের সঙ্গে সম্পর্কিত ইসরাইলি কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আহ্বান জানিয়েছিলেন আইসিসির প্রসিকিউটর করিম খান। এজন্য আইসিসির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিয়েছে দেশটি। খবর রয়টার্সের।

প্রস্তাবটি ২৪৭/১৫৫ ভোটে পাশ হয়েছে। রিপাবলিকানদের উপস্থাপন করা এই বিলকে ৪২ জন ডেমোক্র্যাট সমর্থন জানিয়েছিলেন। কোনো রিপাবলিকানই ‘না’ ভোট দেননি। তবে দুই জন ডেমোক্র্যাট কোনো পক্ষে নন বলে ভোট দিয়েছেন। এই বিল আইনে পরিণত করার কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের। তবে আন্তর্জাতিক মহলের সমালোচনার মধ্যেই দেশটির এমন পদক্ষেপ ইসরাইলের প্রতি অব্যাহত সমর্থনকেই প্রকাশ করছে। গত মাসে আইসিসি প্রসিকিউটরের পক্ষ থেকে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আহ্বানের সমালোচনা করেছিল হোয়াইট হাউজ।

এই বিলে আমেরিকান বা ইসরাইলসহ আইসিসি সদস্য নয় এমন মার্কিন মিত্র দেশের নাগরিকদের বিরুদ্ধে যদি আইসিসিতে মামলা হয়, তবে সেসব সম্ভাব্য মামলার সঙ্গে জড়িত ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব রাখা হয়েছে। 

প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হওয়ার পর নিষেধাজ্ঞা আরোপ করা হলে আইসিসি কর্মকর্তারা যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধার সম্মুখীন হবেন। তাদের যে কোনো মার্কিন ভিসা প্রত্যাহার করতে পারবে দেশটি। এমনকি দেশটিতে থাকা তাদের সম্পত্তির লেনদেন সীমিত করার প্রস্তাবও রাখা হয়েছে বিলটিতে।

ইত্তেফাক/এএইচপি