বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

এসি-ফ্রিজের দাম বাড়ছে

আপডেট : ০৬ জুন ২০২৪, ১৬:১৭

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এসি ও ফ্রিজ উৎপাদনে ব্যবহৃত পণ্যে আমদানি শুল্কে রেয়াতি হার প্রত্যাহার করার সুপারিশ করা হয়েছে। এর ফলে এসি ও ফ্রিজের দাম বাড়বে। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সংসদে অর্থমন্ত্রী বলেন, এয়ারকন্ডিশনার (এসি) উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ বিদ্যমান প্রজ্ঞাপন অনুসারে রেয়াতি হারে কম্প্রেসার আমদানি করতে পারে। এসি স্বল্প আয়ের জনগণ ব্যবহার করে না বিধায় এর আমদানি শুল্কে রেয়াতি হার প্রত্যাহার করার সুপারিশ করছি। 

এছাড়া বর্তমানে দেশে রেফ্রিজারেটর উৎপাদনের জন্য প্রয়োজনীয় কম্প্রেসার উৎপাদন হয় বিধায় এ ধরনের শিল্প প্রতিষ্ঠানের জন্য বিদ্যমান প্রজ্ঞাপন হতে কম্প্রেসর প্রত্যাহার করার সুপারিশ করছি।

তিনি আরও বলেন, রাজস্ব আদায়ের স্বার্থে এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠান সংক্রান্ত প্রজ্ঞাপনে উল্লিখিত বিভিন্ন প্রকার স্টিল সিটের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ নির্ধারণ করার সুপারিশ করছি। এছাড়া একই প্রজ্ঞাপনে যেসব পণ্যে আমদানি শুল্ক ১০ শতাংশ নির্ধারিত রয়েছে উক্ত পণ্যসমূহের আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে বৃদ্ধি করে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।

ইত্তেফাক/জেডএইচডি