শুক্রবার, ২১ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

বিদেশ থেকে বিনা শুল্কে আনা যাবে না নতুন মোবাইল ফোন

আপডেট : ০৬ জুন ২০২৪, ১৯:৩৪

এখন থেকে বিদেশফেরত যাত্রীরা বিনা শুল্কে নতুন ফোন আনতে পারবেন না। ব্যবহৃত দুইটি ফোন বিনা শুল্ক-কর পরিশোধ করে এবং একটি নতুন ফোন শুল্ক পরিশোধ করে আনতে পারবেন বিদেশফেরত যাত্রীরা। আজ বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এই প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। 

সংসদে অর্থমন্ত্রী বলেন, যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালার বিধি (৩) এর উপবিধি (৫) এ উল্লিখিত বিধানে দুটি মোবাইল ফোন সকল প্রকার শুল্ক-কর পরিশোধ ব্যতিরেকে খালাসের পরিবর্তে ব্যবহৃত সর্বোচ্চ দুটি মোবাইল ফোন সকল প্রকার শুল্ক-কর পরিশোধ ব্যতিরেকে খালাসের বিধান এবং শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে ১টি নতুন মোবাইল ফোন আমদানি করার বিধান প্রতিস্থাপন করার সুপারিশ করছি। 

২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাবনা অনুসারে, বিমানবন্দরে যাত্রীদের সঙ্গে না থাকা [আনঅ্যাকোম্পানিড] ব্যাগেজ সংগ্রহে এখন থেকে অর্থ খরচ করতে হবে।

ব্যবসার উদ্দেশ্যে আনা ব্যাগেজের অপব্যবহার রোধে আনঅ্যাকোম্পানিড ব্যাগেজ শুল্ক-কর পরিশোধ সাপেক্ষে খালাস করার বিধান প্রস্তাব করা হয়েছে বাজেটে। বর্তমান বিধিমালা অনুযায়ী, যাত্রীরা তাদের আনঅ্যাকোম্পানিড ব্যাগেজ কোনো খরচ ছাড়াই বিমানবন্দরে সংগ্রহ করতে পারেন।

‘বাণিজ্যে সমতার স্বার্থে’ অর্থমন্ত্রী এ নিয়ম পরিবর্তন করে কেবল শুল্ক ও কর পরিশোধের পরে যাত্রীর সঙ্গে না থাকা ব্যাগেজ ক্লিয়ারেন্সের অনুমতি দেওয়ার প্রস্তাব করেছেন।

ইত্তেফাক/জেডএইচডি