শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ইসলামপুরে নির্মিত হচ্ছে ‘মুজিব কিল্লা’

আপডেট : ০৭ জুন ২০২৪, ০৭:৩০

দুর্গম যমুনা নদীর বন্যাকবলিত মানুষের দুর্ভোগ লাঘবে, জানমাল রক্ষার্থে জামালপুরের ইসলামপুরে নির্মিত হচ্ছে মাটির কিল্লা। স্বাধীনতা পরবর্তী সময় থেকেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে সারা দেশে কিল্লাগুলো নির্মিত হয়। সেসময় এগুলো ‘মুজিব কিল্লা’ নামে পরিচিতি পায়। সম্প্রতি এসব কিল্লার সংস্কার ও উন্নয়ন শুরু করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। তারই অংশ হিসেবে জামালপুরের ইসলামপুরে কুলকান্দি হেদায়েতিয়া আলিম মাদ্রাসা ও চিনাডুলী আফরোজা ফরিদ সুরুজ্জামান টেকনিক্যাল কলেজে নির্মিত হচ্ছে দুটি মুজিব কিল্লা।

জানা গেছে, প্রতি বছর যমুনার ভয়াবহ বন্যায় উপজেলার পশ্চিমাঞ্চলের ছয়টি ইউনিয়নের লক্ষাধিক মানুষকে দীর্ঘদিন পানিবন্দি থেকে জীবনধারণ করতে হয়। বর্ষা মৌসুমে ঐ লক্ষাধিক মানুষকে বন্যার পানিবন্দি দশা থেকে বাঁচানোর বড় চ্যালেঞ্জ মুজিব কিল্লায় বন্যাকবলিত মানুষ আশ্রয়সহ গরু, ছাগল, হাঁস, মুরগি নিয়ে সাচ্ছন্দ্যে আশ্রয় নিতে পারবে।

কুলকান্দি ইউপি চেয়ারম্যান আনিছুর রহমান বলেন, ‘মুজিব কিল্লা নির্মিত হচ্ছে, এতে বন্যায় আক্রান্ত মানুষরা নির্বিঘ্নে আশ্রয় নিতে পারবে। বন্যার তাদের দুর্ভোগ লাঘব হবে বলে আমি মনে করি।’ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু বলেন, ‘চলমান মুজিব কিল্লার কাজ দ্রুত বাস্তবায়ন হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগে মানুষের জীবন বাঁচাতে ও গবাদি পশু-পাখির আশ্রয়স্থল হিসাবে ভরসা পাবে নির্মাণাধীন মুজিব কিল্লায়।’

ইত্তেফাক/এনএন