বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কিংসের মাঠ নিয়ে কঠোর সমালোচনা করলেন গ্রাহাম

আপডেট : ০৭ জুন ২০২৪, ১৩:১৬

আগের দিন বসুন্ধরা এলাকায় বৃষ্টি হয়েছিল। সে কারণে অনুশীলন করতে দেওয়া হয়নি। কাল যখন ম্যাচ খেলতে নামে অস্ট্রেলিয়া, তার আগেই মাঠে হেঁটে অবস্থা দেখেছেন অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম আরনল্ড। কাদা মাঠ দেখে ভ্রু কুচকে পুরো দলের পরিকল্পনা নতুনভাবে চূড়ান্ত করেন। মাঠে নেমে কোনো ঝুঁকি নেওয়া যাবে না। কোনো রকমে খেলাটা শেষ করতে হবে। খেলা শেষে সংবাদ সম্মেলনের শুরুতেই মাঠ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন গ্রাহাম। 

এমন মাঠে ফুটবল খেলা যায় না। তার কথায় মনে হলো এটা কোনো মাঠই না। বৃষ্টিতে ভিজতেই পারে তাই বলে এমন কাদা কী করে হয়, অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম বলছেন, ‘এটা ভয়ংকর একটি মাঠ। কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এই মাঠে খেলা যায় না। আপানি দেখুন আমার প্লেয়ার কত জনের হ্যামস্ট্রিংয়ে টান লেগেছে।’ কোচ শুনেছেন কিংসের মাঠ খুব ভালো, উন্নত। তার ধারণা বদলে গেছে। ‘আপনি আপনাদের (বাংলাদেশ) দলের খেলোয়াড়দের দেখুন না। বাংলাদেশের ফুটবলারদেরও টান লেগেছে—বললেন কোচ গ্রাহাম।

কোথায় কী হয়েছে? মাঠ সমস্যায়  এমন প্রশ্নে আরনল্ড গ্রাহাম বললেন, ‘কাদায় পিছলে পড়ে যায়, বল আটকে যায়, ঘাস বড়, বল স্লো হয়ে যায়, পাস দেওয়া যায় না, আরে ভাই আমি কী বলব ? আপনি আমার প্লেয়ারকে জিগ্যেস করুন। কুসিনি ইয়েঙ্গি বল পাসে সমস্যা, ঘাস বড়।’ ২-০ গোলে হরের মন্তব্য নিয়ে কোচ গ্রাহাম বাংলাদেশে স্প্যানিশ কোচের প্রশংসা করে বলেছেন, ‘কোচের পরিকল্পনা ভালো।’

মাঠ নিয়ে যত সমালোচনা করেছেন অস্ট্রেলিয়ান কোচ, তার উলটো বলেছেন বাংলাদেশের কোচ হ্যাভিয়ের কাবরেরা। তিনি বলেন, ‘মাঠ ভালো।’ কিন্তু গ্রাহম যে বলে গেলেন, এই মাঠে খেলা যায় না? কাবরেরা বলেন, ‘তারা উন্নত দেশের মাঠে খেলেন। আরও ভালো মাঠে খেলার অভ্যাস। এটা তাদের কাছে খারাপ মাঠ হতেই পারে।’ তবে ম্যাচ নিয়ে খুশি কাবরেরা। এখান থেকে অনেক পজিটিভ দিক আছে। ‘গত নভেম্বরে মেলবোর্নে ৭-০ গোলে হেরেছিলাম। এবার ২-০। এটা কাতারে লেবাননের বিপক্ষে কাজে লাগবে।’ আজ রাতেই কাতার যাবে বাংলাদেশ।

অধিনায়ক জামাল ভুঁইয়া কেন একাদশে নেই ? এড়িয়ে গেলেন কোচ কাবরেরা। ‘টেকনিকেল কারণে নেই—বললেন কাবরেরা। কী কারণ সেটা বললেন না। জামালকে সংবাদ সম্মেলনেও আনা হয়নি। জামালকে ৫২ মিনিটে নামানো হয়। ব্যথা পেয়ে মাঠ ছেড়েছেন একাধিক ফুটবলার। আজ কাতার যাওয়ার আগে নতুন করে সিদ্ধান্ত নেবেন তিনি।

ইত্তেফাক/জেডএইউচ

এ সম্পর্কিত আরও পড়ুন