বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

মিয়ানমারে ফিরছে ১৩৪ জান্তা সেনা, বিনিময়ে ৪৫ বাংলাদেশি

আপডেট : ০৮ জুন ২০২৪, ২০:২৮

মিয়ানমারে চলমান সংঘাতে প্রাণ বাঁচিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১৩৪ বিজিপি ও সেনা সদস্যকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে। আগামীকাল রোববার তারা দেশে ফিরে যাবেন। বিনিময়ে দেশে ফিরছেন মিয়ানমারে বন্দি হয়ে দীর্ঘ কারাভোগ করা ৪৫ বাংলাদেশি। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার উইংয়ের মহাপরিচালক মিয়া মো. মাঈনুল কবির জানান, আজ শনিবার বিকাল ৫টায় রাখাইন রাজ্যের সিটওয়ে থেকে একটি জাহাজে ৪৫ বাংলাদেশি দেশের উদ্দেশে রওনা হয়েছেন। কাল ভোরে তাদের দেশে ফেরার কথা রয়েছে। আবার একই জাহাজে মিয়ানমারের ১৩৪ জন বিজিপি ও সেনা সদস্য ফেরত যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ৪৫ বাংলাদেশি বিভিন্ন সময় মিয়ানমারের বাহিনীর হাতে আটক হন। পরে তারা বিভিন্ন মেয়াদে কারাভোগ করেন। এখানে কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার বাসিন্দা রয়েছে। ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস এবং সিতওয়েতে বাংলাদেশ কনস্যুলেটের অবিচল প্রচেষ্টার ফলে ৪৫ বাংলাদেশিকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া সম্ভব হচ্ছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

জানা গেছে, বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের সেনা ও বিজিপি ১৩৪ জন সদস্যকে কক্সবাজারের টেকনাফের দমদমিয়ার একটি রিসোর্টে রাখা হয়েছিল। সেখান হতে তাদের আগামীকাল সকালে গাড়িযোগে কক্সবাজারের বিআইডব্লিউটিএ জেটিঘাটে নিয়ে যাওয়া হবে। পরে নৌপথে মিয়ানমারে পাঠানো হবে।

এর আগে ৩ মার্চ থেকে মিয়ানমারের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির (এএ) সহ  আরও একটি সশস্ত্র গ্রুপের সঙ্গে লড়াইয়ে টিকতে না পেরে প্রাণ বাঁচাতে কয়েক দফায় সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যদের বাংলাদেশে পালিয়ে এসেছিল। আর ২৫ এপ্রিল মিয়ানমার থেকে কারাভোগ শেষে দেশে ফিরেছিলেন ১৭৩ বাংলাদেশি।

ইত্তেফাক/জেডএইচডি