শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

হুথি নিয়ন্ত্রিত এলাকায় ড্রোন-ক্ষেপণাস্ত্র ধ্বংস করল যুক্তরাষ্ট্র 

আপডেট : ০৮ জুন ২০২৪, ২০:৪৩

ইরান-সমর্থিত হুথি বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের এলাকায় চারটি ড্রোন ও দুটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে মার্কিন বাহিনী। গতকাল শুক্রবার মার্কিন সেনাবাহিনী এই তথ্য জানায়। খবর এএফপি'র। 

হুথিরা ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে জাহাজগুলিকে হামলার লক্ষ্য বস্তু করে চলেছে। তারা জানায়, গাজায় ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করায় এসব হামলা চালিয়ে আসছে। এসব হামলা গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক শিপিং লেনের জন্য একটি যথেষ্ট নিরাপত্তা হুমকির সৃষ্টি করেছে এবং পাল্টা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন জানুয়ারি থেকে হুথিদের ক্ষমতা হ্রাস করার লক্ষ্যে তাদের শিপিংকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়েছে।

মার্কিন সামরিক কমান্ড একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছে, মনুষ্যবিহীন বিমান ব্যবস্থা ও অ্যান্টি-শিপ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সংক্ষিপ্ত রূপ ব্যবহার করে ‘ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকায় ইউএস সেন্ট্রাল কমান্ড (ইউএসসেন্টকম) বাহিনী সফলভাবে চারটি ইউএএস ও দুটি এএসবিএম ধ্বংস করেছে।’  

সেন্টকম বলেছে, ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকা থেকে বাব আল-মান্দাব প্রণালীতে ইউএসসেন্টকম বাহিনী সফলভাবে একটি ইউএএসকে ধ্বংস করেছে। আমেরিকান বাহিনী একটি হুথি টহল নৌকাও ধ্বংস করেছে। এদিকে হুথিরা গত ২৪ ঘন্টার মধ্যে লোহিত সাগরে চারটি অ্যান্টি-শিপ ব্যালিস্টিক  ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। 

ইত্তেফাক/এসআর