শুক্রবার, ২১ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মল্লিকার্জুন খাড়গে   

আপডেট : ০৯ জুন ২০২৪, ১৫:২৬

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আজ রোববার (৯ জুন) সন্ধ্যায় দেশটির রাষ্ট্রপতি ভবনে এই শপথ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিবেন দেশটির প্রধানবিরোধী দল কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে।  

কংগ্রেসের এক বিবৃতিতে জানানো হয়েছে, রাজ্যসভায় বিরোধী দলের নেতা হিসেবে খাড়গে এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। গতকাল শনিবার বিরোধী 'ইন্ডিয়া' জোটের বিভিন্ন নেতার সঙ্গে আলোচনার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে তৃণমূল ও কংগ্রেসকে। তবে তৃণমূলের পক্ষ থেকে শপথ অনুষ্ঠানে কেউ অংশ নিচ্ছেন না বলে জানানো হয়েছে এনডিটিভির খবরে।  

মোদির শপথ অনুষ্ঠানে অংশ নিতে ইতোমধ্যে দিল্লি পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও উপস্থিত থাকবেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জগন্নাথ, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং টোগবে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল। শপথ গ্রহণ অনুষ্ঠানের পর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণে বিদেশি অতিথিরা নৈশভোজের আসরে যোগ দেবেন।

এবারের ভারতের লোকসভা নির্বাচনে মোদির দল বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোটকে সঙ্গে নিয়ে সরকার গঠন করতে হচ্ছে দলটিকে। 

ইত্তেফাক/এসআর