শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

মোদির সঙ্গে শপথ নেবেন ৩০ মন্ত্রী

আপডেট : ০৯ জুন ২০২৪, ১৬:৫৮

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। রবিবার (৯ জুন) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলস চত্বরে শপথ নেবেন তিনি। তার সঙ্গে শপথ নেবেন ৩০ মন্ত্রী। খবর এনডিটিভি।

প্রধানমন্ত্রীর পরে নতুন মন্ত্রিসভার অর্থ, স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী শপথ নেবেন। এই চার মন্ত্রণালয়কেই নিজের হাতে রেখেছে বিজেপি। এছাড়া পরিবহণ, বেসামরিক বিমান চলাচল, কয়লার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রীরাও শপথ নেবেন। যদিও পুরো মন্ত্রিপরিষদ শপথ নেবেন না। পূর্ণ মন্ত্রী পরিষদের সংখ্যা ৭৮ থেকে ৮১ হবে বলে আশা করা হচ্ছে। অবশ্য পুরো ৪৫ মিনিটের শপথ অনুষ্ঠানেই পরিষ্কার হয়ে যাবে কে হচ্ছেন মন্ত্রী। আর কে পাচ্ছেন প্রতিমন্ত্রীর পদ।

তবে নতুন মন্ত্রিসভায় দুটি পূর্ণ মন্ত্রীর পদ পাচ্ছে নীতীশ কুমারের জেডিইউ। আর চন্দ্রবাবু নাইডুর টিডিপি পাচ্ছে চারটি মন্ত্রণালয়ের দায়িত্ব।

নরেন্দ্র মোদি ভারতের ইতিহাসে দ্বিতীয় ব্যক্তি যিনি টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। এর আগে ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুই টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় ছিলেন।

শপথগ্রহণ অনুষ্ঠানকে কেন্দ্র করে নিরাপত্তা-ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাষ্ট্রপতি ভবনের কাছাকাছি বিশাল এলাকাকে নো ফ্লাই জোনের আওতায় নিয়ে আসা হয়েছে।

ইত্তেফাক/এনএন