শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ফিলিস্তিন সঙ্কটের দ্বি-রাষ্ট্রীয় সমাধানের দাবি পুনর্ব্যক্ত করলো চীন-পাকিস্তান

আপডেট : ০৯ জুন ২০২৪, ১৮:০৪

চলমান গাজা সঙ্কটের সমাধান ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি এবং দ্বি-রাষ্ট্রীয় আলোচনা। শনিবার এক যৌথ বিবৃতিতে এই কথা পুনর্ব্যক্ত করেছে চীন ও পাকিস্তান। খবর তুর্কি বার্তা সংস্থা আনাদুলো। 

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের পাঁচ দিনের চীন সফর শেষে করা এক বিবৃতিতে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবটি আইনত বাধ্যতামূলক এবং অবিলম্বে একটি নিঃশর্ত ও স্থায়ী যুদ্ধবিরতি অর্জনের জন্য কার্যকরভাবে প্রয়োগ করা উচিত। 

উভয় পক্ষই ফিলিস্তিনে রাজনৈতিক সমর্থন বাড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে। তারা বলছে, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি আলোচনা নতুন করে শুরু করা এবং সহজতর করার প্রচেষ্টা জোরদার করা এবং স্থায়ী শান্তির জন্য প্রচেষ্টা করা উচিত।

উভয় পক্ষই দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার গুরুত্ব, সমস্ত অমীমাংসিত বিরোধের সমাধানের প্রয়োজনীয়তা এবং যেকোন একতরফা পদক্ষেপের বিরুদ্ধে তাদের বিরোধিতার উপর জোর দিয়েছে।

উভয় পক্ষ যৌথভাবে সমান এবং সুশৃঙ্খল বহুমুখী বিশ্ব এবং সর্বজনীনভাবে উপকারী এবং অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক বিশ্বায়নের পক্ষে কথা বলেছে।

পাশাপাশি দুই পক্ষই আফগানিস্তান ইস্যুতে যোগাযোগ ও সমন্বয় জোরদার করতে সম্মত হয়েছেন।

ইত্তেফাক/এনএন