শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ভারতে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন 

আপডেট : ১০ জুন ২০২৪, ২০:০৫

টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রীর পদে গতকাল রোববার শপথ গ্রহণ করেন নরেন্দ্র মোদি। সেইসঙ্গে গতকালই ৭২ জন মন্ত্রী শপথগ্রহণ করেন। তবে গতকাল পর্যন্ত কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন সেই সম্পর্কে কিছু জানানো হয়নি।  

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর বাসভবনে ডাকা বৈঠকে মন্ত্রীদের মধ্যে দফতর বণ্টন নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত হয়েছে।

মোদির নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে অমিত শাহকেই পুনর্বহাল করা হয়েছে। রাজনাথ সিং থাকছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ে, পররাষ্ট্র মন্ত্রণালয়ে এস জয়শংকর এবং অর্থমন্ত্রী পদে থাকছেন নির্মলা সীতারামনই।  

এছাড়া মোদির নতুন মন্ত্রিসভায় সড়ক পরিবহণমন্ত্রী দায়িত্ব আবারও নিতিন গডকড়ীকে দেওয়া হয়েছে। সেইসঙ্গে দেশটির সড়ক ও পরিবহণ মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী করা হয়েছে গডকড়ীকে। আর তার দুই ডেপুটি হিসেবে রাখা হয়েছে পূর্ব দিল্লির বিজেপি সাংসদ হর্ষ মলহোত্র এবং উত্তরাখণ্ডের বিজেপি নেতা অজয় টামটাকে। কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী তথা ওই রাজ্যেরই বিদিশা কেন্দ্রের নির্বাচিত সাংসদ শিবরাজ সিংহ চৌহান।

দেশটিতে রেল মন্ত্রণালয়ের দায়িত্ব অশ্বিনীর কাঁধেই থাকছে। মোদির আগের মন্ত্রিসভায় রেলমন্ত্রীর দায়িত্ব সামলেছিলেন বিজেপির রাজ্যসভার সাংসদ অশ্বিনী বৈষ্ণব। এবারও তাকে একই দায়িত্ব দেওয়া হলো। সেই সঙ্গে তার কাছে  থাকছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। 

ইত্তেফাক/এসআর